সাইবার দুর্নীতি রুখতে নয়া ফন্দি লালবাজারের! মোবাইলের IMEI নম্বর বন্ধের তোরজোড় শুরু

বাংলাহান্ট ডেস্ক : সময়ের সাথে যত টেকনোলজি উন্নত হয়েছে ততই বেড়েছে জালিয়াতি। ভুয়ো কলস ও সাইবার প্রতারণায় প্রাণ ওষ্ঠাগত সাধারন মানুষের। সাধারণ মানুষকে সাইবার প্রতারণার হাত থেকে বাঁচাতে সর্বদা তৎপর কেন্দ্র ও রাজ্যের সাইবার সেল। এতদিন প্রতারকদের সিমকার্ড ব্লক করে দুর্নীতি দমনের চেষ্টা করত সাইবার সেল।

   

তবে এবার লালবাজার প্রতারকদেরদের মোবাইল ফোন ব্লক করে প্রতারণা রুখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবার কলকাতা পুলিশের পক্ষ থেকে প্রতারকদের মোবাইলের ‘ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি’ বা আইএমইআই (IMEI) নম্বর ব্লক করে দেওয়া হবে। এর ফলে অনেকটাই রোখা যাবে সাইবার প্রতারণা।

আরোও পড়ুন : অবশেষে সুখবর! এই দিন থেকে DA বাড়ছে রাজ্য সরকারের কর্মচারীদের, বড় ঘোষণা মমতার

কলকাতা পুলিশের প্রত্যেকটি ডিভিশন বা এলাকার সাইবার সেল এই ব্যাপারে প্রত্যেক মাসে রিপোর্ট দেবে লালবাজারকে। এই পদ্ধতি অবলম্বন করে একের পর এক প্রতারকদের মোবাইল ফোন নিষ্ক্রিয় করে দেওয়া হবে লালবাজারের পক্ষ থেকে। লালবাজারের কর্তারা মনে করছেন মোবাইল নিষ্ক্রিয় করার পদ্ধতির মাধ্যমে অনেকটাই কমানো যাবে সাইবার প্রতারণা।

আরোও পড়ুন : রাম মন্দির তৈরি না হওয়া পর্যন্ত করবেন না বিয়ে! শপথের ৩১ বছর পর ডাক পেলেন অযোধ্যা থেকে

লালবাজার সূত্রে খবর, লালবাজারের সাইবার থানার আধিকারিকরা সোমবার একটি বৈঠক করেন প্রত্যেকটি ডিভিশনের সাইবার সেলের আধিকারিকদের নিয়ে। লালবাজারের কর্তারা এই বৈঠকে সাইবার সেলের প্রতিনিধিদের কড়া নির্দেশ দিয়েছেন সাইবার অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য।

Lalbazar,Mobile,Fraud,Cyber Crime,IMEI Number,লালবাজার,সাইবার ক্রাইম,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

লালবাজারের গোয়েন্দা কর্তারা মনে করছেন, এই সাইবার প্রতারণার পিছনের অন্যতম বড় কারণ মোবাইল ফোন। মোবাইল ফোন ব্যবহার করে প্রতারকরা কখনো ফোন করেন ব্যাংক ম্যানেজার পরিচয় দিয়ে। আবার কখনো ফোন করে মানুষকে বিপনি বা কোনও সংস্থার কর্তা হিসেবে পরিচয় দেয় প্রতারকরা। এইভাবে মোবাইল ফোন ব্যবহার করে জালিয়াতিক ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।