চমৎকার প্ল্যান LIC’র! টাকা দেওয়ার পরের বছর থেকেই হাতে পাবেন পেনশন, কপাল খুলবে আপনারও

   

বাংলাহান্ট ডেস্ক : বিনিয়োগের ক্ষেত্রে ধৈর্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিনিয়োগ করার সাথে সাথে তার ফল মেলেনা। বিনিয়োগ থেকে লাভের আশা করতে গেলে আপনাকে ধৈর্য রাখতে হবে। সেক্ষেত্রে বিনিয়োগ করার পরবর্তী বছর থেকেই পেনশন পাওয়ার ব্যাপারটা অনেকটাই চমকে দেওয়ার মতো। তবে গত বছর আগস্ট মাসে এলআইসি এমনই একটি ইন্ডিভিজ্যুয়াল ইনস্ট্যান্ট অ্যানুইটি প্ল্যান নিয়ে এসেছে।

এটির নাম এলআইসি সরল পেনশন প্ল্যান। নন-লিঙ্কড এবং নন-পার্টিসিপেটিং আপফ্রন্ট সিঙ্গল প্রিমিয়াম স্কিম প্ল্যান এটি। এটি একটি অ্যানুইটি প্ল্যান হওয়ায় প্ল্যানের শুরু হওয়া থেকে ৫ শতাংশ অ্যানুইটির হার নিশ্চিত ভাবে পান বিনিয়োগকারী। সেক্ষেত্রে পেমেন্ট বিকল্প থাকে অ্যানুইট্যান্টের কাছে। মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক এবং বার্ষিক ভাবে পেমেন্ট করা যায়।

আরোও পড়ুন : টাকার অভাব? বিক্রি হতে চলেছে পাকিস্তানের সবথেকে দামি বাড়ি! কত দাম উঠল জেনে অবাক হবেন

বয়স সীমা: ৪০ থেকে ৮০ বছর বয়সী ব্যক্তিরা এই প্ল্যানটি নিতে পারেন।

পেনশন ক্যালকুলেটর: এলআইসির এই প্ল্যান পলিসি হোল্ডাররা মাসিক ন্যূনতম ১০০০ ও বার্ষিক 12000 টাকা পেনশন পেতে পারেন। গ্রাহককে ২.০৫ লক্ষ টাকার ওয়ান টাইম সিঙ্গল প্রিমিয়াম পেমেন্ট করতে ন্যূনতম পেনশনের জন্য। অন্যদিকে, এককালীন ১০ লক্ষ টাকা বিনিয়োগ করলে পলিসি হোল্ডাররা বার্ষিক ৫০২৫০ টাকা পেনশন পাবেন। 

lic

সুদের হার: অ্যানুইটি প্ল্যান ৫ শতাংশ হারে অ্যানুইটি রিটার্ন করে থাকে।

সুবিধা: ৬ মাস সম্পূর্ণ হওয়ার পর গ্রাহকরা লোনের আবেদন করতে পারেন। তবে এই প্ল্যানে পলিসি হোল্ডাররা ডেথ বেনিফিট পাবেন না। কিন্তু সারা জীবন পর্যন্ত এই পলিসির অধীনে পেনশন পেয়ে যাবেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর