পশ্চিমবঙ্গের প্রথম ‘লায়ন সাফারি’, শিলিগুড়িতে হাতের কাছেই থাকবে পশুরাজ! বড় আকর্ষণ উত্তরবঙ্গে

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। শুধু তাই নয়, এই খবরটি পর্যটকদের যথেষ্ট আকৃষ্টও করবে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, পশ্চিমবঙ্গ বন বিভাগ (West Bengal Forest Department) এবং উত্তরবঙ্গের অ্যানিমেল পার্ক অথরিটি শীঘ্রই শিলিগুড়ির (Siliguri) অ্যানিমেল পার্কে রাজ্যের প্রথম লায়ন সাফারি (Lion Safari) শুরু করতে চলেছে।

   

Lion Safari is about to start in Siliguri

কি জানা গিয়েছে:

আধিকারিকদের মতে, আগামী বছরে জানুয়ারির প্রথম সপ্তাহে কলকাতার আলিপুর চিড়িয়াখানা থেকে এক জোড়া এবং ত্রিপুরা থেকে আরও এক জোড়া সিংহী আনা হবে। এদিকে, এই কারণে ২০ একর জমির ওপর একটি এনক্লোজাররের নির্মাণ কাজ এবং রাতে তাদের আশ্রয় তৈরির কাজও প্রায় শেষ হতে চলেছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ভারতের নয়, এশিয়ার এই মন্দির করল বিশ্বজয়! রোমের থেকে ছিনিয়ে নিল অষ্টম আশ্চর্যের খেতাব

এই প্রসঙ্গে পার্কের ডিরেক্টর কমল সরকার জানিয়েছেন, “আলিপুর ও ত্রিপুরার চিড়িয়াখানা থেকে দুই জোড়া এশিয়াটিক সিংহ আনার পরিকল্পনা আমাদের রয়েছে। এনক্লোজারের জন্য নির্মাণ কাজ শুরু হয়েছে। রাতের আশ্রয়কেন্দ্র প্রায় শেষ হওয়ার পথে। আমরা আশা করছি যে ডিসেম্বরের শেষ নাগাদ কাজগুলি সম্পন্ন হবে এবং নতুন বছরের প্রথম সপ্তাহ থেকেই সাফারি শুরু হতে পারে।”

আরও পড়ুন: চন্দ্রযানের পর ফের বড়সড় সাফল্য! আদিত্য-L1 নিয়ে বিরাট সুখবর শোনালেন ISRO প্রধান

বিপুল আগ্রহ পর্যটকদের মধ্যে:

পাশাপাশি, বিষয়টির পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পর্যটক পলি ব্রেইন জানিয়েছেন যে তিনি এনক্লোজারে প্রাণীদের দেখে খুব উত্তেজিত। তাঁর মতে, “আমি এই পার্কে সিংহদের দেখে খুশি হব। যদি আমি আবার এখানে আসি, অবশ্যই পার্কে তাদের দেখতে পাব।” এছাড়াও, উত্তর ২৪ পরগণার পর্যটক মানিক ভক্ত বলেন, এটি পর্যটকদের জন্য দারুণ খবর।

Lion Safari is about to start in Siliguri

উল্লেখ্য যে, বেঙ্গল সাফারি হল রাজ্যের এক ধরণের ওপেন এয়ার জুলজিক্যাল পার্ক। এটি শিলিগুড়ির উত্তর-পূর্ব উপকণ্ঠে NH10-এর কাছে মহানন্দা ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারির প্রান্তে ২৯৭ হেক্টর জুড়ে বিস্তৃত। পার্কটিতে রয়েল বেঙ্গল টাইগার, ঘড়িয়াল, এশিয়াটিক কালো ভাল্লুক সহ গন্ডার রয়েছে। গত কয়েক বছর ধরে, এটি পর্যটক এবং ওই অঞ্চলে বসবাসকারী মানুষের জন্য একটি প্রধান আকর্ষণও হয়ে উঠেছে।