মদ্যপানে ‘এগিয়ে বাংলা!’ ২৩,৫০০ কোটি টাকার মদ বিক্রি ২০২২-২৩ অর্থবর্ষে

বাংলাহান্ট ডেস্ক: উৎসবের মরশুমে মদ প্রেমীদের দৌলতে মোটা অংকের রাজস্ব আসে সরকারের কোষাগারে। তবে এবার শুধু উৎসবের দিনগুলি নয়, মদ প্রেমীরা গোটা অর্থবর্ষেই তৈরি করলেন নতুন রেকর্ড। আবগারি দপ্তরের হিসাব বলছে ২০২২-২৩ অর্থবর্ষে বাংলা বিক্রি করেছে ২৩,৫০০ কোটি টাকার মদ।

   

সর্বোচ্চ মদ বিক্রি হয়েছে ২০২৩ সালে। রেকর্ড সংখ্যক মদ বিক্রি হয়েছে ডিসেম্বর মাসে। হিসাব অনুযায়ী শুধুমাত্র ডিসেম্বর মাসে পশ্চিমবঙ্গে বিক্রি হয়েছে ২,৩৫০ কোটি টাকার মদ। এই অংক থেকে স্পষ্ট যে রাজ্যের আবগারি দপ্তরের আয় এই অর্থবর্ষে রেকর্ড স্পর্শ করেছে। দেশের কোষাগারে মদ বিক্রি থেকে এসেছে ১৮,৫০০ কোটি টাকা।

আরোও পড়ুন : নাবালিকাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ, মর্মান্তিক কাণ্ড বীরভূমে! রক্তক্ষরণে বারবার সংজ্ঞাহীন নবম শ্রেণীর পড়ুয়া

আবগারি দপ্তর জানাচ্ছে, ২১,০০০ কোটি টাকার মোট মদ বিক্রি হয়েছে ২০২২ সালে। রাজ্যের এক্সাইজ ডিউটি থেকে আয় হয়েছে ১৫,০০০ কোটি টাকা। ২০২২–২৩ অর্থবর্ষে ৪,০০০ কোটি টাকা বিয়ারের বিক্রির পরিমাণ বৃদ্ধি পায়। ২০২১–২২ অর্থবর্ষে এই পরিমাণ ছিল ১,৮০০ কোটির মধ্যে। ২০২২–২৩ অর্থবর্ষে বাংলায় ২৩,০০০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে।

আরোও পড়ুন: এবার নবরূপে নজর কাড়বে মেচেদা স্টেশন! ফার্স্ট লুক প্রকাশ্যে আনল রেল, সৌন্দর্যে মুগ্ধ হয়ে যাবেন

প্রসঙ্গত উল্লেখ্য, ১৮,০০০ কোটি টাকার মদ বিক্রি হয়েছিল ২০২১–২২ অর্থবর্ষে। আবগারি দপ্তরের এক কর্তা জানাচ্ছেন, “২০২২–২৩ অর্থবর্ষে মদ বিক্রিতে রেকর্ড তৈরি হয়েছে বাংলায়। বাংলায় আগে কখনো সাড়ে ২৩,০০০ কোটি টাকার মদ বিক্রি হয়নি। তবে আমাদের লক্ষ্য মানুষ যাতে অবৈধভাবে মদ্য পান না করেন। আরো উন্নত করা হচ্ছে দেশি মদ।”

Liquor,Selling,West Bengal,profit,মদ,পশ্চিমবঙ্গ,লাভ,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor,Indian Railways

ইন্টারন্যাশনাল স্পিরিটস অ্যান্ড ওয়াইনস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সিইও নীতা কাপুর বলছেন, “স্পিরিট শিল্পের সামগ্রিক বৃদ্ধি খুব একটা চোখে পড়েনি ২০২২ সালে। তবে একটি নিঃশব্দ বৃদ্ধি লক্ষ্য করা গেছে ২০২৩ সালে। বাংলায় এটি বৃদ্ধি পেতে শুরু করে ২০১৯ সালে। আর ভালো পরিমান বিক্রি বৃদ্ধি পেয়েছে ২০২৩ সালে।”