২৪ ঘণ্টার মধ্যেই ভোলবদল কমিশনের! ৪ জুনের পরিবর্তে এই দিন হবে ভোট গণনা

বাংলাহান্ট ডেস্ক : লোকসভা নির্বাচনের পাশাপাশি দেশের চারটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটগণনা একইদিনে হবে বলে জানিয়েছিল নির্বাচন কমিশন। রবিবার সেই ভুল শুধরে নেওয়া হল কমিশনের তরফে। কমিশনের তরফে জানানো হয়েছে, অরুণাচল প্রদেশ এবং সিকিম বিধানসভা ভোটের গণনার দিন পরিবর্তন করা হচ্ছে।

আগামী ৪ঠা জুনের পরিবর্তে ২রা জুন ওই দুটি রাজ্যে বিধানসভা ভোটের গণনা হবে। ঐদিনের মধ্যেই পুরো ভোটপ্রক্রিয়া মিটিয়ে ফেলা হবে। কারণ অরুণাচল প্রদেশ এবং সিকিমের বিধানসভার মেয়াদ ফুরাচ্ছে ২০২৪ সালের ২ জুনই। তাই ৪ জুন যদি ভোট গণনা হয়, তাহলে বর্তমান বিধানসভার মেয়াদ ফুরানোর আগেই ভোটপ্রক্রিয়া মেটানো যাবে না।

আরোও পড়ুন : গুরুতর অভিযোগ! গ্রেফতার জনপ্রিয় ইউটিউবার তথা ‘বিগ বস OTT 2’ বিজয়ী এলভিশ যাদব

মূলত সেই বিষয়টা মাথায় রেখেই ভোটগণনার দিনক্ষণ এগিয়ে আনা হল বলে জানিয়েছে কমিশন। তবে বাকি যে দুটি রাজ্যে অর্থাৎ অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা বিধানসভায় ভোট হচ্ছে আগের ঘোষণা মতো ৪ জুনই। আবার ঐদিনই গণনা হবে। এদিকে লোকসভা ভোটের গণনার দিনও ওই একই দিনে রাখা হয়েছে। পাশাপাশি কমিশনের তরফে জানানো হয়েছে সিকিম ও অরুণাচলের লোকসভা ভোটের গণনাও ৪ জুন হবে।

আরোও পড়ুন : স্বাস্থ্য পরীক্ষা হবে হাওড়া ব্রিজের! দায়িত্ব দেওয়া হল বেসরকারি সংস্থা রাইটসকে

এবার লোকসভার ভোট হবে সাত দফায়। গতবারও তাই হয়েছিল। সাত দফাতেই ভোট হয়েছিল। শুধু পশ্চিমবঙ্গ নয়, গতবারের মতো এবারও বিহার ও উত্তরপ্রদেশে মোট সাতটি দফাতেই ভোটগ্রহণ হবে। একদফায় ভোটগ্রহণ করা হবে ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে। এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন।

Loksabha Election,Results,India,Election Commission of India,লোকসভা নির্বাচন,ভোট গণনা,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

এবারে প্রথম দফায় ভোট হবে ১৯ এপ্রিল। দ্বিতীয় দফায় ভোট হবে ২৬ এপ্রিল।তৃতীয় দফায় ভোট হবে ৭ মে। চতুর্থ দফায় ভোট হবে ১৩ মে। পঞ্চম দফায় ভোট হবে ২০ মে। ষষ্ঠ দফায় ভোট হবে ২৫ মে। সপ্তম দফায় ভোট হবে ১ জুন। আর ভোট গণনা হবে ৪ জুন। সব মিলিয়ে, লোকসভা ভোটকে কেন্দ্র করে প্রস্তুতি তুঙ্গে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর