এবার গ্যাস কিনলেও মোটা টাকা লাভ হবে গ্রাহকদের! সিলিন্ডারে ৩০০ টাকা ছাড় বহাল ১ এপ্রিলের পরেও

বাংলাহান্ট ডেস্ক : আর একদিন পর থেকেই শুরু হতে চলেছে ২০২৪-২৫ অর্থবর্ষ। নতুন অর্থবর্ষ শুরু হওয়ার সাথে সাথে বেশ কিছু বদল আসবে। পরিবর্তন আসবে নিয়মে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ক্ষেত্রেও অর্থবর্ষের শুরুতে আসে পরিবর্তন। সরকার সিদ্ধান্ত নিয়েছে, উজ্জ্বলা যোজনার গ্রাহকরা গ্যাস সিলিন্ডারে ৩০০ টাকা পর্যন্ত ছাড় পাবেন ২০২৪-২৫ আর্থিক বছরেও।

এই সিদ্ধান্ত এতদিন পর্যন্ত বলবৎ ছিল। তবে আরো এক বছর উজ্জ্বলা যোজনায় ছাড়ের ঘোষণা করেছে সরকার। ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত উজ্জ্বলা যোজনার সিলিন্ডারে ভর্তুকির নির্দেশ ছিল। তবে সম্প্রতি সরকার ছাড়ের মেয়াদ বৃদ্ধি করেছে ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত। উজ্জ্বলা যোজনার গ্রাহকরা আগামী ১লা এপ্রিল থেকে এই ছাড়ের সুবিধা পাবেন। উজ্জ্বলা যোজনার গ্রাহকরা বছরে ১২টি সিলিন্ডার ভর্তুকিতে পান।

আরোও পড়ুন : ফ্রি ফ্রি ফ্রি! বিনামূল্যে সাক্ষী থাকবেন ইতিহাস থেকে প্রকৃতির, ঘুরে আসুন দিল্লির এই ২৫ জায়গা

১৪.২ কেজি সিলিন্ডারে ৩০০ টাকা ভর্তুকি দেয় সরকার। ভর্তুকির টাকা সরাসরি জমা পড়ে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে। সূত্রের খবর, উজ্জ্বলা যোজনায় ছাড়ের মেয়াদ বৃদ্ধি হওয়ার ফলে ১২ হাজার কোটি টাকা সরকারের খরচ হবে। দেশের দরিদ্র মানুষের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার ২০১৬ সালে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা স্কিম চালু করে।

lpg gas

 

এই যোজনায় অন্তর্ভুক্ত হয়েছেন ১০ কোটিরও বেশি পরিবার। দেশের গ্রামীণ ও প্রান্তিক মানুষের কথা মাথায় রেখে সরকার উজ্জ্বলা যোজনা প্রকল্প চালু করেছিল। গরিব মানুষেরা যাতে গ্যাস সিলিন্ডারের মাধ্যমে রান্না করতে পারেন সেই লক্ষ্যেই এই প্রকল্পের সূচনা। গরিব মানুষের আর্থিক অবস্থার কথা মাথায় রেখে সরকার ১২ টি সিলিন্ডারে ভর্তুকি দিয়ে থাকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর