ঘুম উড়বে Google-Apple-এর, বাজার কাঁপাতে আসছে Made In India অ্যাপ স্টোর Indus, চলছে জোর প্রস্তুতি

বাংলা হান্ট ডেস্ক: বর্তমানের টেক নির্ভর যুগে স্মার্টফোন (Smartphone) ব্যবহার করেন না এমন ব্যক্তি রীতিমতো খুঁজে পাওয়াই মুশকিল। এমতাবস্থায়, অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android Smartphone) ব্যবহারকারীরা তাঁদের ফোনে Google Play Store থেকে অ্যাপ ইনস্টল করেন। অপরদিকে, iPhone ব্যবহারকারীরা Apple অ্যাপ স্টোর ব্যবহার করেন।

   

এদিকে, Google এবং Apple উভয়ই তাদের প্ল্যাটফর্মে অ্যাপ্লিকেশন যুক্ত করার জন্য অ্যাপ ডেভেলাপারদের কাছ থেকে ভারী ফি নেয়। তবে, শীঘ্রই উভয় সংস্থাই কঠিন প্রতিযোগিতার মুখোমুখি হতে চলেছে। কারণ, একটি ভারতীয় কোম্পানি টেক জায়ান্ট Google এবং Apple উভয়কেই কড়া টক্কর দেবে বলে অনুমান করা হচ্ছে।

Made In India app store Indus will be launched soon

মূলত, ভারতীয় কোম্পানি PhonePe তাদের নিজস্ব অ্যাপ স্টোর Indus লঞ্চ করতে চলেছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, Indus অ্যাপ সম্পূর্ণরূপে একটি “মেড ইন ইন্ডিয়া” অ্যাপ স্টোর হবে। ইতিমধ্যেই এই অ্যাপটি লঞ্চটি করার প্রস্তুতিও শুরু করেছে সংস্থাটি। জানা গিয়েছে যে, সংস্থাটি সমস্ত অ্যাপ ডেভেলাপারদের তাদের অ্যাপগুলিকে সেখানে লিস্ট করতে বলেছে।

আরও পড়ুন: বন্ধ হল কাজ! আচমকাই ভারতে থমকে গেল iPhone উৎপাদন, কারণ জানলে হুঁশ উড়বে সবার

অ্যাপগুলি ১২ টি ভাষায় লিস্টিং করা যাবে: জানিয়ে রাখি যে, ওই কোম্পানি ডেভেলপারদের Indus অ্যাপে ইংরেজির পাশাপাশি ১২ টি অন্যান্য ভাষায় অ্যাপ লিস্টিং করার অনুমতি দিয়েছে। এমতাবস্থায়, Indus অ্যাপ স্টোর চালু হওয়ার পরে, ব্যবহারকারীরা অ্যাপগুলি ডাউনলোড করার আরেকটি বিকল্প পাবেন। যার ফলে এটি Google এবং Apple-এর আধিপত্যকেও কঠিন প্রতিযোগিতার মুখে ফেলবে।

আরও পড়ুন: ফের নয়া মাইলফলক স্পর্শ ভারতের! প্রথমবার BSE-র মার্কেট ক্যাপ পৌঁছল ৪ ট্রিলিয়ন ডলারে

ডেভেলপারদের কাছ থেকে কোনো চার্জ নেওয়া হবে না: উল্লেখ্য যে, এই কোম্পানি সমগ্র বিশ্বের অ্যাপ ডেভেলপারদের Indus অ্যাপ স্টোরে তাদের অ্যাপ লিস্টিং করার জন্য ইনভাইটেশন পাঠাচ্ছে। জানা গিয়েছে, প্রথম বছরে Indus অ্যাপ স্টোরে লিস্টিংয়ের প্রক্রিয়া সম্পূর্ণ বিনামূল্যে হবে। অর্থাৎ কোম্পানি ডেভেলপারদের কাছ থেকে কোনো ধরণের চার্জ নেবে না। এরপর দ্বিতীয় বছরে ডেভেলপারদের কাছ থেকে নামমাত্র চার্জ নেবে কোম্পানিটি। উল্লেখ্য যে, বর্তমানে Google এবং Apple অ্যাপ স্টোরে একটি অ্যাপ লিস্টিং করার জন্য প্রায় ১৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত কমিশন দিতে হয়।