পাহাড়-জঙ্গল-ঝর্নায় ঘেরা এই জায়গা! উত্তরবঙ্গ ছেড়ে ঢুঁ মারুন কলকাতার কাছের এই জায়গায়

বাংলাহান্ট ডেস্ক : হাতে কয়েকটা দিনের ছুটি পেলেই বাঙালির মন উড়ু উড়ু হয়ে ওঠে। আর শীতের মৌসুমে ঘুরতে যান না এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। ঘুরতে যাওয়ার জন্য কারোর পছন্দ পাহাড়, আবার কারোর সমুদ্র কিংবা জঙ্গল। কিন্তু এমন কিছু জায়গা থাকে যেগুলিতে বারবার যেতে যেতে আমরা ক্লান্ত।

mahendragiri trip 1024x576.jpg

তাই আমরা অনেক সময় এমন জায়গার খোঁজ করি যেগুলি অফ বিট। অফ বিট জায়গাগুলির প্রাকৃতিক সৌন্দর্য চোখে পড়ার মতো। এছাড়াও এই জায়গাগুলিতে থাকে কম পর্যটকদের আনাগোনা। তাই কয়েকটা দিন নিরিবিলিতে কাটানোর জন্য অফ বিট বিভিন্ন স্থান আজকাল খুব জনপ্রিয় হয়ে উঠছে।

আরোও পড়ুন : ‘আইবুড়োভাত’ কেন খাওয়ানো হয় বিয়ের আগে? আসল কারণ শুনলে চোখে জল চলে আসবে আপনার

পাহাড়ে ঘুরতে যাওয়ার কথা মাথায় আসলেই আমাদের মনে আসে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, সিকিম। তবে কলকাতার কাছেই এমন একটি শৈল শহর রয়েছে যেখানে পর্যটকদের আনাগোনা খুব কম। এই শৈল শহরের প্রাকৃতিক সৌন্দর্য অতীব মনোরম। খুব কম খরচে পরিবার বা বন্ধুদের সাথে ঘুরে আসতে পারেন এই শৈল শহর থেকে।

আরোও পড়ুন : বিশ্বকাপ ফাইনাল নিয়ে ভারতবিরোধী পোস্ট ঋত্বিকের! বয়কটের ডাক দিচ্ছে নেটদুনিয়া

পাহাড়, ঝর্ণা এবং জঙ্গলের আনন্দ একসাথে উপভোগ করা যাবে এখানে। অপূর্ব মনোরম এই জায়গাটির নাম ওড়িশার মহেন্দ্রগিরি (Mahendragiri Hill)। উড়িষ্যার কথা মাথায় আসলেই আমরা ভাবি পুরী কিংবা চিলকার কথা। কিন্তু এর বাইরেও বেশ কিছু স্থান রয়েছে যেগুলি অনেকের কাছেই অজানা। এই জায়গার প্রাকৃতিক সৌন্দর্য মুখে বলার নয়। এখানকার শান্ত নির্জন পরিবেশ আপনাকে দেবে এক অনাবিল শান্তি।

mahendragiri 1698246538

সবুজে ঘেরা পাহাড় ও জলপ্রপাতের সৌন্দর্য আপনাকে বিমোহিত করবে। মাকাডারিয়া জলপ্রপাত অনেকের কাছেই খুবই পরিচিত। আবার এর কাছেই রয়েছে মহেন্দ্র তনয়া নদী। এছাড়াও কুন্তী মন্দির অবস্থিত এখানে। যুধিষ্ঠিরের মন্দিরও রয়েছে এখানে। বিভিন্ন সূত্র থেকে জানা যায় এই মন্দিরটি 400 বছর প্রাচীন।