“আমিও ফুটবল নিয়ে স্কিল দেখাই”, মেসি-রোনাল্ডো তৈরির লক্ষ্যে সৌরভকে নিয়ে লা-লিগার সাথে মউ স্বাক্ষর মমতার

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ সকলেই জানেন এই মুহূর্তে সৌরভ গাঙ্গুলীকে (Sourav Ganguly) সঙ্গে নিয়ে স্পেনে রয়েছেন মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর এই স্পেন সফরের মূল লক্ষ্য হলো রাজ্যে শিল্প আনা। সেইসঙ্গে বাংলা তথা ভারতীয় ফুটবলের উন্নতির জন্য লা লিগা (La Liga) অর্থাৎ স্প্যানিশ ফুটবল লিগের সভাপতি হাভিয়ের তেভাসের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। প্রাক্তন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও উপস্থিত ছিলেন সেখানে।

মুখ্যমন্ত্রীর উদ্যোগে ওই বৈঠকের পর একটি বড় পদক্ষেপ নেওয়া হয়েছে। জানা গিয়েছে যে স্প্যানিশ ফুটবল লিগের কর্তাদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। বাংলার ফুটবলের উন্নতির জন্য কলকাতার বুকে প্রশিক্ষণ কেন্দ্র গড়বে লা লিগা। খুব শীঘ্রই লা লিগার এক প্রতিনিধিকে এজন্য রাজ্যে পাঠানো হবে। রাজ্য সরকারের তরফ থেকে এই অ্যাকাডেমি গঠনের জন্য জমি দেওয়া হবে বলে স্পেনের মাটিতে প্রতিশ্রুতি দিয়েছেন মমতা।

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেছেন, “আজ আমাদের সঙ্গে লা লিগার কর্তাদের সবরকম আলোচনা হয়েছে। সভা শেষে দুই পক্ষের মধ্যে একটি মৌ চুক্তি হয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব লা লিগার কর্তারা কলকাতায় আসবেন এবং ফুটবল অ্যাকাডেমি গড়ার বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবেন। আমরা জানিয়ে দিয়েছি যে সব রকম সাহায্য পেতে কোনও সমস্যা হবে না। বাংলার ফুটবলের উন্নয়ন হোক। একটি বিশ্বমানের ফুটবল অ্যাকাডেমি গড়ে উঠলে কাজটা অনেক দ্রুত হবে।”

তারপর প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ এই প্রসঙ্গে বলেছেন, “আমরা বুঝিয়ে দিয়েছি যে কলকাতায় ফুটবল নিয়ে আবেগ কতটা। ভারতের এই শহর তাদের পক্ষে একটা ফুটবল অ্যাকাডেমি খোলার পক্ষে সবচেয়ে উপযুক্ত কেন সেই বিষয়ে তাদের একটা ধারণা দেওয়া হয়েছে। শুধু বাংলা না গোটা ভারতের কাছেই এটা একটা বিশেষ মুহূর্ত হবে যখন অ্যাকাডেমিটা তৈরি হবে।”

লা লিগা সভাপতিকে গোটা বিষয়টি বুঝিয়ে বলার জন্য অতীতের নানা কথা তুলে ধরেছেন মমতা ও সৌরভ। বাংলায় ফুটবল নিয়ে উন্মাদনা এবং কিছু বছর আগে ভারতের মাটিতে আয়োজিত অনূর্ধ্ব ১৭ ফিফা ফুটবল বিশ্বকাপ চলাকালীন কলকাতাই যে সবচেয়ে বেশি উত্তেজিত ছিল ওই টুর্নামেন্ট নিয়ে, তা বুঝিয়ে দেওয়া হয়েছে। বাংলা থেকে ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বা লিওনেল মেসির মতো তারকারা উঠে আসুক এটাই তাদের ভবিষ্যতের লক্ষ্য বলে মমতা উল্লেখ করেছেন। সেই সঙ্গে মমতা এটা উল্লেখ করেছেন যে তিনিও ফুটবল দিয়ে ভালোই কেরামতি দেখাতে পারি।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর