বিমানের থেকে বেশি ভাড়া ট্রেনের! সুবিধা এক্সপ্রেসের খরচ দেখে কেন্দ্রকে তোপ মমতার

বাংলা হান্ট ডেস্ক : সুবিধা রেলের (Indian Railways) ভাড়া বৃদ্ধি (Fare Price Hike) নিয়ে মোটেও খুশি নন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এইদিন টুইটার (অধুনা এক্স) হ্যান্ডেলে প্রতিবাদ জানালেন তিনি। এক একটা ফ্লেক্সি ট্রেনের ভাড়া পৌঁছে গেছে ১১ হাজারে। এইভাবে ভাড়া বৃদ্ধি পেতে থাকলে সাধারণ মানুষ কোথায় যাবে? কেন্দ্রের কাছে প্রশ্ন রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Indian Railways

   

কী লিখেছেন মমতা?

সাম্প্রতিক অতীতে বিমানের ভাড়াকেও ছাড়িয়ে গেছে ট্রেনের ভাড়া। বিষয়টা যে সত্যিই উদ্বেগজনক সেকথাটাই মনে করিয়ে দিলেন তিনি। তিনি কেন্দ্রকে তোপ দেগে লিখেছেন, ভাড়া বাড়ছে অথচ যাত্রী নিরাপত্তা বাড়ছে না। মুখ্যমন্ত্রীর কথায়, ‘দুঃখের বিষয় যে রেলের যাত্রীদের ভাড়া অত্যধিক বৃদ্ধি পাচ্ছে এবং এমনকি সুবিধা ট্রেনের ভাড়া কখনও কখনও বিমানের ভাড়ার চেয়ে বেশি হয়! জরুরী পরিস্থিতিতে সাধারণ মানুষ যাবে কোথায়?’

 

কী করার পরামর্শ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়?

এই পদ্ধতির সমালোচনা করে এক্স হ্যান্ডেলে তিনি দাবি করেছেন, ‘ভাড়া বৃদ্ধি রোধ করতে হবে! নিরাপত্তা এবং নিরাপত্তা বিষয়ক কার্যাবলীতে মনোযোগ দিতে হবে। রেলমন্ত্রী থাকাকালীন আমি অ্যান্টি-কলিশন ডিভাইস এবং অন্যান্য দুর্ঘটনা রোধী ব্যবস্থা চালু করেছিলাম! ক্রমবর্ধমান ট্রেন দুর্ঘটনা এড়াতে কেন এগুলো ব্যবহার করা হচ্ছে না, অথচ জনবিরোধী ভাড়ার শাসন নিয়ন্ত্রণহীন চলছে!’

আরও পড়ুন : Jio-Airtel এর মাথায় হাত! সস্তার প্ল্যান এনে বাজার কাঁপাচ্ছে BSNL, এক্ষুনি দেখে নিন

কেন সুবিধা রেলের ভাড়া বৃদ্ধি পেল?

আসলে সাম্প্রতিক অতীতে ভারতের কিছু ট্রেনে ডায়নামিক ভাড়া চালু হয়েছে। এই পদ্ধতিতে চাহিদার উপর ভিত্তি করে ভাড়ার রদবদল হতে থাকে। সাম্প্রতিক কালে জয়পুর থেকে বেঙ্গালুরুগামী এক্সপ্রেস ট্রেনে এসি ২ টায়ারে ভাড়া হয়েছিল ১১,২৩০ টাকা। পাশাপাশি উৎসবের মরশুমে মুম্বাই-পাটনা ট্রেনের ভাড়া হয় ৯৩৯৫ টাকা।

আরও পড়ুন : বন্ধ গাড়িতে নিথর দেহ! জনপ্রিয় অভিনেতার রহস্যমৃত্যু নিয়ে তোলপাড় নেটদুনিয়া

wap 4 class locomotive of indian railways 1

জানিয়ে রাখি, ডায়নামিক ব্যবস্থায় চাহিদা বৃদ্ধি পেলে বেস ভাড়ার উপর ৩০০ শতাংশ পর্যন্ত বৃদ্ধির অনুমতি দেয় রেল। যদিও রেল কর্তৃপক্ষ জানিয়েছে, সুবিধা ট্রেনের এই ফ্লেক্সি ভাড়া বন্ধ করা হবে কী না সেই বিষয়ে বিচার করবে তারা। কারণ এই পদ্ধতিতে ভাড়া বাড়তে বাড়তে এমন জায়গায় পৌঁছে যাচ্ছে যা সাধারণের নাগালের বাইরে। এই ব্যবস্থা থেকে গেলে অচিরেই জনপ্রিয়তা হারাবে ভারতীয় রেল।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর