T20-তেও সূর্যকুমারকে থামানোর রাস্তা পেলো অস্ট্রেলিয়া! পাকিস্তানের কোচ বলে দিলেন ‘হাস্যকর’ উপায়

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ওডিআই ফরম্যাটের ব্যর্থতা এখন অতীত। টি-টোয়েন্টি ফরম্যাটে নেমে সেই পুরনো ছন্দে দেখা যাচ্ছে বর্তমানে ভারতীয় দলের (Indian Cricket Team) অধিনায়ক সূর্যকুমার যাদবকে (Suryakumar Yadav)। ওডিআই বিশ্বকাপের (2023 ODI World Cup) ফাইনালে তিনি হতাশ করেছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (India vs Australia) পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নেমেই অসাধারণ ব্যাটিং করে তিনি ম্যাচের সেরা হয়েছেন। আগামী বছর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ আয়োজিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপে (2024 T-20 World Cup) ভারতীয় দলের সবচেয়ে বড় বাজি হতে চলেছেন তিনি।

টপকে গেছেন রোহিতকে! সামনে শুধু কোহলি:

সূর্যকুমার যাদব এতটাই ভালো ছন্দে রয়েছেন যে মাত্র ৫১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেই তিনি টপকে গিয়েছেন ভারতের মহাতারকা রোহিত শর্মাকে। রোহিত শর্মা ১৪০ টি টি-টোয়েন্টি ইনিংস খেলে মোট ১২ বার ম্যাচের সেরা হয়েছেন। তার চেয়ে প্রায় ৯০ টা কম ম্যাচ খেলে সূর্যকুমার যাদব ক্ষুদ্রতম ফরম্যাটে ম্যাচের সেরা হয়েছেন ১৩ বার। বিশ্ব ক্রিকেটে মাত্র দুই জন ক্রিকেটের তার চেয়ে বেশি বার টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ম্যাচের সেরার পুরস্কার জিতেছে। এর মধ্যে একজন হলেন আফগানিস্তানের মহম্মদ নবী। যিনি ১০১ টি ইনিংস ব্যাট করে ১৪ বার ম্যাচের সেরা হয়েছেন। আর এই তালিকার প্রথমে রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবং মহাতারকা বিরাট কোহলি। ১০৭টি টি-টোয়েন্টি ইনিংস খেলে ১৫ বার ম্যাচের সেরা হয়েছেন কোহলি। সূর্যকুমার এখন যে ছন্দে রয়েছেন তাতে আশা করা যায় যে খুব দ্রুত তিনি এই তারকা দুজনকে টপকে যাবেন।

টি-টোয়েন্টিতে হিট, ওডিআইতে ফ্লপ:

কিন্তু টি-টোয়েন্টি ফরম্যাটে যতটা বিধ্বংসী সূর্যকুমার ওডিআই ফরম্যাটে তিনি ততটাই সাধারণ মানের। কেন তিনি পঞ্চাশ ওভারের ক্রিকেটে সফল হননি সেটা আজও একটা রহস্য। তবে আগামী বছর ভারতের একজন টি-টোয়েন্টি স্পেশালিস্টকে বেশি প্রয়োজন। তাই সূর্যকুমারের ফর্মে থাকাটা ভারতীয় দলের কাছে একটা অত্যন্ত সুসংবাদ।

আরও পড়ুন: বিশ্বকাপ ফাইনাল হেরে মন ভেঙেছে রোহিত শর্মার! BCCI-কে জানিয়ে দিলেন অবসর নেওয়ার সিদ্ধান্ত

কিভাবে থামানো যাবে স্কাইকে?

বিশ্বকাপের পরেই পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নেমে সূর্যকুমারের একটা ইনিংস খেলেছেন। সেই ম্যাচে ধারাভাষ্যকারের কাজ করতে গিয়ে প্রাক্তন ভারতীয় খোঁজ রবি শাস্ত্রী প্রশ্ন তুলেছিলেন যে এই সূর্যকুমারকে কিভাবে থামানো সম্ভব। তখন মজার ছলে অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার এবং ২০২১ বিশ্বকাপের আগে পাকিস্তান দলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করা ও বর্তমানে ধারাভাষ্যকারের কাজ করা তারকা ম্যাথু হেডেন একটি উত্তর দিয়েছেন। তার মতে সূর্যকুমার যাদবকে যদি বলে দেওয়া হয় যে এটা টি-টোয়েন্টি নয়, ওডিআই ফরম্যাট তাহলেই তার ব্যাট কাজ করা বন্ধ করে দেবে। এই বলে প্রাক্তন বিশ্বজয়ী ওপেনার মজার ছলে হেসে উঠেন।

আরও পড়ুন: ধোনির টিপস কাজে লাগিয়েই আজ ভয়ঙ্কর ফিনিশার রিঙ্কু! কি পরামর্শ দিয়েছিলেন ক্যাপ্টেন কুল?

অধিনায়ক সূর্যকুমার:

হার্দিক পান্ডিয়া চোট পাওয়ার কারণে আপাতত ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বের দায়িত্বও সূর্যকুমারের কাঁধে রয়েছে। নিজে ভালো খেলার পাশাপাশি দলের তরুণদের ভালো খেলতে উদ্বুদ্ধ করাটা ও তার দায়িত্বের মধ্যে পড়ছে। এই কাজটা যদি তিনি ভালোভাবে করতে পারেন তাহলে কে বলতে পারে ভবিষ্যতে ভারতীয় টি-টোয়েন্টি দলের স্থায়ী অধিনায়ক হিসেবে তাকে দেখা যাবে না।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর