টাইমলাইনভারত

করোনার বিরুদ্ধে জয়ের জন্য মোদী সরকারের মেগা প্ল্যান, ১১ রাজ্যের ২৭ জেলায় ঝাঁপানো হবে সম্পূর্ণ শক্তি দিয়ে

বাংলা হান্ট ডেস্কঃ করোনা ভাইরাসের মহামারীর সাথে মোকাবিলা করার জন্য কেন্দ্রের মোদী সরকার (Modi Sarkar) মেগা প্ল্যান বানিয়েছে। সরকারের যোজনা হল আগামী এক সপ্তাহের মধ্যে ১১ রাজ্যের ২৭ জেলায় সম্পূর্ণ শক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়া। এগুলো সেই জেলা, যেখানে ৭০ শতাংশ করোনা সংক্রমিত রোগী আছে। ওই জেলা গুলোর জন্য বিশেষ রণনীতি তৈরি করার পর লকডাউনে ধীরে ধীরে ছাড় দেওয়া হবে।

সরকারের করোনা সম্বন্ধিত কিছু পরিসংখ্যান স্বস্তির খবর এনে দিয়েছে। করোনা ভাইরাসের প্রভাব দেশের কিছু অংশে বেশি। দেশে মোট ২৬ হাজারের বেশি করোনা রোগীর ৭০ শতাংশ (প্রায় ১৮ হাজার) রোগী দেশের ১১ রাজ্যের ২৭ জেলার মধ্যে সীমিত আছে। এই পরিসংখ্যান সরকারকে অন্য অপ্রভাবিত এলাকা অথবা কম প্রভাবিত এলাকায় লকডাউনের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার সাহস দিয়েছে।

সুত্র থেকে জানা যায় যে, ক্যান্টনমেন্ট এলাকা ছেড়ে দেশের সমস্ত অংশে সীমিত সংখ্যায় দোকান খোলার অনুমতি এই পরিসংখ্যান দেখার পরেই নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী দ্বারা গঠিত প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর নেতৃত্বে থাকা কমিটি এই পরিসংখ্যান দেখেই লকডাউনে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে। সুত্র থেকে জানা যায় যে, তিন মে খতম হওয়া দ্বিতীয় লকডাউনের পর আরও কয়েকটি বড় ঘোষণা হবে। কম প্রভাবিত এলাকা গুলোয় সরকার বড় ছাড় দেবে।

সরকারের রণনীতি ওই ২৭ জেলাকে ঘেরাবন্দি করার। ওই জেলা গুলোতে কড়া ভাবে লকডাউন পালন করার সাথে সাথে করোনা পরীক্ষাও বেশি করে করানো হবে সরকারের পরিকল্পনা হল, ৩ মের পর এই প্রভাবিত এলাকা গুলোয় যে করেই হোক সংক্রমণের সংখ্যা কমাতে হবে। সরকারের আশা হল, মে মাসের প্রথম সপ্তাহের পর দেশে করোনায় আক্রান্ত রোগীদের সংখ্যা স্থির হওয়া সঙ্কেত পাওয়া যাবে।

Back to top button