পড়ুয়াদের জন্য সুখবর! এবার খুব সহজেই মিলবে নবান্ন স্কলারশিপের টাকা, দেখুন কিভাবে পাবেন

বাংলাহান্ট ডেস্ক : মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাজ্যে ক্ষমতায় আসার পর শুরু হয়েছে একাধিক সামাজিক প্রকল্প। সমাজের বিভিন্ন স্তরের মানুষেরা কোনও না কোনও প্রকল্পের সুবিধা পাচ্ছেন বর্তমানে। এবার পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে মাধ্যমিক পাস করলেই ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে ১০ হাজার টাকা স্কলারশিপ।

   

কন্যাশ্রী, যুবশ্রীর মতো প্রকল্পের পাশাপাশি বর্তমানে রাজ্যে একাধিক মেধা স্কলারশিপ চালু রয়েছে। সরকারি উদ্যোগে অনগ্রসর শ্রেণীর পড়ুয়াদের জন্য বেশ কিছু বৃত্তি প্রকল্পও শুরু করা হয়েছে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর পড়ুয়ারা আবেদন করতে পারেন এই বৃত্তির জন্য। সব মিলিয়ে বলা যায়, লাভবান হবেন তারা।

আরোও পড়ুন: বড়দিনের আগে ও পরে টানা ছুটি দিল রাজ্য সরকার! তালিকা দেখে ঝটপট ঘোরার প্ল্যান বানিয়ে নিন

তবে আজ আমরা আলোচনা করতে চলেছি  ‘নবান্ন স্কলারশিপের’ বিষয়ে। দরিদ্র মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য চালু করা হয়েছে এই  ‘নবান্ন স্কলারশিপ।’ স্বামী বিবেকানন্দ স্কলারশিপে যে পড়ুয়ারা আবেদন জানাতে পারেন না, তাদের জন্যই এই স্কলারশিপ। পড়ুয়াদের অ্যাপ্লিকেশন মনোনীত হলে তাদের দেওয়া হবে ১০ হাজার টাকা।

আরোও পড়ুন : মমতার ভাইপোর বিয়ের অনুষ্ঠানে মোতায়েন চিকিৎসক-নার্সদের দেওয়া হচ্ছে ‘মিড-ডে মিল’! অভিযোগ শুভেন্দুর

আবেদনের যোগ্যতা: এই স্কলারশিপে আবেদন জানানোর জন্য আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে আবেদনকারীকে। আবেদনকারীকে ৫০% থেকে ৬০% নম্বর প্রাপ্ত করতে হবে শেষ পরীক্ষায়।  এছাড়াও আবেদনকারীর নামে নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থাকাও জরুরী।

students

আবেদন পদ্ধতি: স্কলারশিপ এর অফিসের ওয়েবসাইটে প্রথমে ভিজিট করতে হবে আবেদনকারীকে। অর্থাৎ সম্পূর্ণ অনলাইন মাধ্যমে জানাতে হবে আবেদন। এই ওয়েবসাইটে আপনারা দেখতে পাবেন নতুন স্কলারশিপের আবেদন ও রিনিউ করার অপশন। সংশ্লিষ্ট অপশন সিলেক্ট করে প্রয়োজনীয় ফরম ফিলাপ করতে হবে ও ডকুমেন্টস আপলোড করতে হবে। এরপর আপনাকে ক্লিক করতে হবে সাবমিট বাটনে।

স্কলারশিপে স্ট্যাটাস জানার জন্য ভিজিট করতে পারেন www.cmrf.wb.gov.in-এ। এখানে ভিজিট করে আপনারা দেখতে পাবেন যে আবেদনে কোনও ত্রুটি রয়েছে কিনা, কিংবা আবেদনের পর বৃত্তির টাকা কবে আসবে ইত্যাদি বিষয়ে।