‘চন্দ্রযানের এই সাফল্য ভারতের নয়…!’, একি বললেন মোদি? অবাক গোটা বিশ্ব

বাংলা হান্ট ডেস্ক : চন্দ্রযানের (Chandrayaan 3) সাফল্য শুধু ভারতের নয়। এই সাফল্য গোটা বিশ্বের সকল মানুষের। চন্দ্রযানের সাফল্যে এই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি বলেন, অন্তরীক্ষে নতুন ভারত গড়ল ল্যান্ডার বিক্রম (Lander Vikram)।

তেরঙ্গা ওড়ান মোদি : বুধবার ইতিহাস গড়ে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছল ভারতের চন্দ্রযান ৩। দেশে না থাকলেও দক্ষিণ আফ্রিকা থেকে বসে ল্যান্ডার বিক্রমের অবতরণের দিকে চোখ রেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিক্রম সফলভাবে চাঁদের মাটিতে অবতরণের পরেই তেরঙ্গা ওড়াতে থাকেন তিনি।

chandrayaan 3

চাঁদে তৈরি নতুন ভারত : অনেক বেশি সতর্কতা নিয়ে, ভুল শুধরে তৈরি হয়েছিল চন্দ্রযান ৩। তবে সফল অবতরণের আগে উৎকণ্ঠায় ছিলেন বিজ্ঞানী থেকে শুরু করে দেশের সাধারণ মানুষ। সেই তালিকায় ছিলেন প্রধানমন্ত্রীও। বুধবার ভারতীয় সময় সন্ধে ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে নেমে পড়ে ভারতের ল্যান্ডার বিক্রম। উচ্ছ্বসিত হয়ে পড়েন প্রধানমন্ত্রী। বক্তৃতায় তিনি বলেন, ‘চাঁদের দক্ষিণ মেরুতে আজ নতুন ভারত গড়েছে চন্দ্রযান ৩।’

এবার এক ট্রিপেই চাঁদে : ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় গিয়েছেন প্রধানমন্ত্রী। সেখান থেকেই বলেন, ‘চন্দ্রযানের এই সাফল্য শুধু ভারতের নয়। গোটা বিশ্বের মানুষ এই সাফল্যের শরিক। বিশ্বের প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে ভারত।’ এরপরেই চাঁদের সঙ্গে মানুষের চিরকালীন সম্পর্কের কথা তুলে ধরেন। বলেন, ‘আমরা পৃথিবীকে মা বলে ডাকি, আর চাঁদকে মামা বলি। একটা সময় বলা হত, চাঁদ মামা অনেক দূরে থাকেন। কিন্তু কয়েকদিন পরে বাচ্চারা বলবে, মাত্র একটা ট্রিপেই চাঁদ মামার কাছে পৌঁছে যাওয়া যাবে। ভারতে বসে আমরা পরিকল্পনা করেছিলাম, চাঁদে গিয়ে সেটা সফল করলাম।’

আরও পড়ুন : ‘ISRO-র বিজ্ঞানীদের মাইনে দিতে পারে না, অথচ…!’, মোদিকে একি বললেন দেবাংশু? তুমুল বিতর্ক

মোদির শুভেচ্ছা : বিক্রমের অবতরণের পরেই ইসরো (ISRO) চেয়ারম্যান এস সোমনাথকে ফোন করে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। চন্দ্রযানের সাফল্যের জন্য গোটা টিমকে শুভেচ্ছা জানান ইসরোর চেয়ারম্যান। শুধু প্রধানমন্ত্রী নন, চন্দ্রযানের সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর