বিশ্বজয়ের এক সপ্তাহের মধ্যে ব্যর্থতার সাক্ষী হলেন নীরজ! সোনার বদলে রুপোই হলো সান্তনা

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ কিছুদিন আগেই প্যারিস অলিম্পিকের যোগ্যতা অর্জনের পাশাপাশি বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জয় করেছিলেন। তাই প্রত্যাশা ছিল যখন জুরিখে ডায়মন্ড লিগে নামবেন, তখনও তার হাতে উঠবে সোনাই। কিন্তু এবার তেমনটা হলো না। চেক রিপাবলিকের প্রতিপক্ষ জাকুব ভাদলেইচের কাছে হেরে আপাতত রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হলো নীরজ চোপড়াকে (Neeraj Chopra)।

অথচ বিশ্ব চ্যাম্পিয়নশিপে এই প্রতিপক্ষকে পেছনে ফেলেই স্বর্ণপদক জয় করেছিলেন নীরজ। তৃতীয় স্থানে শেষ করেছিলেন জাকুব। না, পেলেও ডায়মন্ড লিগের ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করে ফেলেছেন। তবে এখানে নিরাজ যে স্বর্ণপদক জয় করতে পারেননি তার মূলত দুটি কারণ রয়েছে।

◆ প্রথমত তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা পাওয়ার পর জানিয়েছিলেন যে তিনি পুরোপুরি সুস্থ নন। তিনি পিঠে এবং কাঁধে অস্বস্তি অনুভব করছিলেন ওই ইভেন্টটি সম্পূর্ণ হওয়ার পর। সম্ভবত সেই কারণেই এখানে নিজের সেরাটা দিতে পারেননি তিনি। বিশ্বচ্যাম্পিয়নশিপে তিনি সোনা জিতেছিলেন ৮৮.১৭ মিটার দূরত্বের থ্রোয়ে। এখানে তিনি রুপা জিতলেন ৮৫.৭১ মিটার দূরত্বের থ্রোয়ে। বাকি চারবারের মধ্যে দুইবার ফাউল থ্রো করেছিলেন নীরজ।

◆ দ্বিতীয়ত এই দিন সুইজারল্যান্ডের জুরিখে তার খেলা দেখতে এসেছিলেন কিংবদন্তি ক্রীড়াবিদ রজার ফেডেরার। নিজের পরিবার নিয়ে এই ইভেন্টে দর্শক হিসেবে এসেছিলেন কিংবদন্তি টেনিস খেলোয়াড়। ২০ টি গ্র্যান্ড স্ল্যামের মালিক কে সামনাসামনি দেখে তার সামনে পারফরম‍্যান্স করতে হয়তো কিছুটা মানসিক চাপ অনুভব করছিলেন তিনি।

আরও পড়ুন: ভারতীয় পতাকায় সই চেয়েছিলেন বিদেশি ভক্ত! শ্রদ্ধাশীল নীরজের উত্তর শুনলে চোখে জল আসবে আপনার

সেপ্টেম্বর মাসে ডায়মন্ড লিগ ফাইনালে নিচের এই ব্যর্থতাটি ভুলিয়ে আরও ভালো পারফরম্যান্স করতে চাইবেন নীরজ। এরপর তার সামনে রয়েছে একাধিক বড় টুর্নামেন্ট। তার আগে নিজের আত্মবিশ্বাসটা বাড়িয়ে রাখতে চাইবেন এই মুহূর্তে ভারতের সেরা ক্রীড়াবিদ।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর