বিমানের বিজনেস ক্লাসকে হেলায় হারাবে বন্দে ভারত, শুরু হচ্ছে নতুন “পাইলট” প্রকল্প, মিলবে দুর্দান্ত পরিষেবা

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে দেশের (India) অন্যতম জনপ্রিয় ট্রেন হিসেবে বিবেচিত হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। অল্প সময়ের মধ্যেই যাত্রীদের কাছে তুমুল জনপ্রিয় হয়েছে এই অত্যাধুনিক সেমি-হাই স্পিড ট্রেন। এদিকে, বন্দে ভারতের এই বিরাট সাফল্যকে প্রত্যক্ষ করে রেল গ্রহণ করছে নতুন নতুন পরিকল্পনাও। ঠিক সেই রেশ বজায় রেখেই এবার একটি গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে।

   

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, যাত্রীদের সুষ্ঠুভাবে পরিষেবা প্রদানের লক্ষ্যে এবং রেল যাত্রার অভিজ্ঞতাকে আরও ভালো করে তুলতে নয়া পাইলট প্রজেক্ট আনতে চলেছে রেল। পাশাপাশি, বন্দে ভারতের ৬ টি রুটে এই প্রকল্প চালু হবে বলেও জানা গিয়েছে। মূলত, যাত্রী স্বাচ্ছন্দের বিষয়টি মাথায় রেখেই দক্ষিণ রেল জোনের ৬ টি রুটে এই প্রকল্প শুরু করার ভাবা হচ্ছে। যেটির নাম দেওয়া হয়েছে “যাত্রী সেবা অনুবন্ধ”।

New "Pilot" project starts with Vande Bharat

কোন কোন রুটে শুরু হবে এই বিশেষ পরিষেবা:

রেল সূত্রে জানা গিয়েছে যে, এই পরিষেবা পরীক্ষামূলকভাবে চেন্নাই-তিরুনেলভেলি, চেন্নাই-কোয়াম্বাটুর, তিরুবনন্তপুরম-কাসারগোড়, চেন্নাই-মাইসোর সহ চেন্নাই-বিজয়ওয়াড়া রুটে চালু করা হবে। তবে পাঁচটি রুট নির্ধারিত হয়ে গেলেও ষষ্ঠ কোন রুটে এই প্রকল্প চালু হবে সেই বিষয়টি এখনও ঠিক করা হয়নি।

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য বড় সুযোগ! বিপুল শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি SBI-র, এভাবে করুন আবেদন

মিলবে একগুচ্ছ সুবিধা:

এদিকে এই নয়া প্রকল্পের মাধ্যমে যাত্রীরা পাবেন একাধিক সুবিধা। জানা গিয়েছে, এবার বিমানের বিজনেস ক্লাসের মতোই যাত্রীরা ট্রেনে পাবেন “এক্সক্লুসিভ মেনু”-র বিকল্প। যেখান থেকে তাঁরা নিজেদের পছন্দ অনুযায়ী খাবার বেছে নিয়ে তা অর্ডার করতে পারবেন। পাশাপাশি থাকছে ঠান্ডা ও গরম পানীয়র বিকল্পও।

আরও পড়ুন: শুধুমাত্র বিজ্ঞাপনেই ঘটল বিপুল লক্ষ্মীলাভ! আয়ের নতুন নজির গড়ল রেল, অবাক করবে লাভের পরিমাণ

শুধু তাই নয়, এবার রেলের তরফে যাত্রীদেরকে ভ্রমণের জন্য প্রয়োজনীয় সামগ্রীও দেওয়া হবে। ঠিক যেমন আন্তর্জাতিক উড়ানের সময়ে বিমানে বড় বড় সংস্থা যে ধরণের কিট দিয়ে থাকে যাত্রীদের, এই বিষয়টাও সেইরকম হতে চলেছে। তাতে থাকে প্রসাধনী থেকে স্লিপার এবং গাউনও থাকে। তবে, বন্দে ভারতের ক্ষেত্রে কি কি দেওয়া হবে, তা বিস্তারিতভাবে জানা যায়নি। এছাড়াও, এই প্রকল্পে বন্দে ভারতের যাত্রীরা স্টেশনে পৌঁছতে এবং গন্তব্যে পৌঁছে রেলের তরফ থেকেই ক্যাবের সুবিধাও পেয়ে যেতে পারেন।

New "Pilot" project starts with Vande Bharat

এছাড়াও, কোনো যাত্রী যদি স্টেশনে পৌঁছে হুইলচেয়ারে চেপে ট্রেন পর্যন্ত যেতে চান, বা নির্ধারিত গন্তব্যে পৌঁছে হুইলচেয়ারে বসে ট্রেন থেকে স্টেশনের বাইরে আসতে চান, এই বিশেষ ব্যবস্থাও রাখছে কর্তৃপক্ষ। উল্লেখ্য যে, বিমানের মতোই বন্দে ভারত ট্রেনে যাত্রীদের জন্য ইনফোটেনমেন্টের আয়োজন ছাড়াও বন্দে ভারত এক্সপ্রেসকে পরিষ্কার রাখার ওপরেও দেওয়া হচ্ছে জোর। এই পাইলট প্রকল্পের অধীনে ট্রেনের প্রতিটি কামরার জন্য একজন করে প্রশিক্ষণ প্রাপ্ত হাউজকিপিং স্টাফ নিয়োগ করা হবে বলেও জানা গিয়েছে।