তারাপীঠ মন্দিরে জারি হল চরম নিষেধাজ্ঞা, মায়ের দর্শনে যাওয়ার আগে না জানলেই পড়বেন বিপদে

বাংলা হান্ট ডেস্ক : যত দিন যাচ্ছে ততই এগিয়ে আসছে পৌষ মেলার (Poush Mela) নির্ঘণ্ট। এমনিই এই মেলাকে নিয়ে বাংলার মানুষের উন্মাদনার শেষ নেই। মেলা পরিক্রমার পাশাপাশি তারাপীঠ (Tarapith) ঘুরতে যাওয়ারও পরিকল্পনা করে থাকেন অনেকেই। তবে এবার যারা পৌষ মেলার প্রাক্কালে তারাপীঠ ঘোরার পরিকল্পনা করছেন তাদের জন্য রয়েছে বড় খবর।

   

আসলে পৌষমেলা নিয়ে মানুষের কৌতূহল বরাবরই। বিশেষ করে যারা এর আগে কখনও পৌষ মেলা দেখেননি তাদের তো উত্তেজনা তুঙ্গে। অনেকেই হয়ত বীরভূমের এই মেলা প্রাঙ্গনে যাওয়ার প্ল্যান ছকে ফেলেছেন। কারণ পৌষ মেলার পাশাপাশি বোলপুর শান্তিনিকেতন (Santiniketan), সোনাঝুড়ি, কোপাই থেকেও ঘুরে আসার সুযোগ থাকে।

আর সেই সাথে অনেকেই তারাপীঠ থেকেও ঘুরে আসেন। তবে এবছর তারপীঠ যাওয়ার আগে এই খবরটি অবশ্যই দেখে নিন। কারণ সম্প্রতি মন্দির কর্তৃপক্ষ এমন এক বিজ্ঞপ্তি জারি করেছে যা দেখে কার্যত সকলেরই চোখ ছানাবড়া হওয়ার জোগাড়। এখন আপনিও যদি তারাপীঠ যাওয়ার পরিকল্পনা করছেন তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি দেখে নিন।

আরও পড়ুন : এবার পর্যটকদের জন্য থাকছে একগুচ্ছ চমক, দার্জিলিং-র পর রোপওয়ে পাচ্ছে আরও এক জেলা

আসলে সদ্যই তারা মাতা সেবাইত সংঘ মন্দির কমিটির তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যাতে বলা হয়েছে আগামী ১ লা পৌষ অর্থাৎ ১৮ ডিসেম্বর থেকে জারি হবে এক নতুন নিয়ম। মন্দিরের গর্ভগৃহে ছবি তোলা তো যাবেইনা, সেই সাথে মায়ের সঙ্গেও আর কোনও ছবি তোলা যাবেনা। এমনকি মন্দির চত্বরে সহকারী পূজারী থেকে দর্শনার্থীদের জন্য স্মার্টফোন অবধি নিষিদ্ধ করা হল।

আরও পড়ুন : DA নিয়ে বাড়ছে চাপ! এই মাস থেকেই মিলতে পারে মহার্ঘ্য ভাতা? বছর শেষে আশার আলো দেখছে কর্মীরা

bg1

এইদিন বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোনও পূজারীই স্মার্টফোন বা ছবি তোলা যায় এমন কোনও কিছু নিয়ে গর্ভগৃহে প্রবেশ করতে পারবেনা। সেই সাথে নিষিদ্ধ করা হল গর্ভগৃহের ভেতর অঞ্জলি দেওয়া। স্বাভাবিকভাবেই এত নিষেধাজ্ঞা দেখে খানিক মুষড়ে পড়েছে ভক্তরা। শোনা যাচ্ছে, আগামীকাল অর্থাৎ ১লা পৌষ ও ইংরেজির ১৮ ডিসেম্বর ২০২৩ থেকেই এই নয়া নিয়ম জারি হতে চলেছে।