১০০ বা ২০০ নয়, এবার পাঁচ লাখ! বেকারদের জন্য নতুন প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য সরকারের পক্ষ থেকে নতুন প্রকল্প চালু করা হল বেকারদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে কর্মহীনদের সাহায্য করা হবে স্বনির্ভর হওয়ার জন্য। জানানো হয়েছে এই প্রকল্পের মাধ্যমে একাধিক ভাবে সাহায্য করা হবে কর্মহীনদের। কিন্তু কীভাবে পাবেন এই সুবিধা? সেই বিষয়ে জেনে নিন এই প্রতিবেদনে।

   

নবান্নের একটি তথ্য বলছে, কর্মহীন কোনও যুবক বা যুবতী যদি নতুন দোকান বা ব্যবসা শুরু করতে চান তাহলে সরকারের পক্ষ থেকে তাকে ঋণ দেওয়া হয় ৫ লক্ষ টাকা পর্যন্ত। সে ক্ষেত্রে তাকে ভর্তুকি দেওয়া হয় ২৫ হাজার টাকা। অন্যদিকে এই ঋণের দশ শতাংশ গ্যারান্টার থাকে রাজ্য সরকার (State Government)।

আরোও পড়ুন : ইলিশের দামে বড়সড় পতন! সস্তায় রূপোলি শস্য মিলতেই চওড়া হচ্ছে মধ্যবিত্তের হাসি

কর্মহীন যুবক-যুবতীদের জন্য রাজ্য সরকারের এই প্রকল্পের নাম ‘ওয়েস্ট বেঙ্গল ভবিষ্যৎ ক্রেডিট কার্ড স্কিম’। এই স্কিমের আওতায় কর্মহীন যুবক-যুবতীরা ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। এই ঋণের ২৫ শতাংশ গ্যারেন্টার হয় সরকার। বাকি শতাংশ এর গ্যারেন্টার হয় Trust Fund for MSEs ( CGTMSE)।

আরোও পড়ুন : এবার সামান্য কটা টাকাতেই মিলবে সিলিন্ডার! শুধু ‘এইভাবে’ করুন বুকিং, পাবেন প্রচুর ‘ডিসকাউন্ট’

এই ঋণের ক্ষেত্রে প্রয়োজন হয় না ব্যক্তিগত গ্যারেন্টারের। ১৮ থেকে ৫৫ বছর বয়সী ব্যক্তি যারা গত ১০ বছর ধরে পশ্চিমবঙ্গে রয়েছেন তারা এই স্কিমে আবেদন করতে পারেন। যেকোনো ধরনের ক্ষুদ্র ব্যবসা বা দোকান যেমন মাছের ব্যবসা, শাড়ির ব্যবসা, পোল্ট্রির ব্যবসা ইত্যাদির শুরুর জন্য আবেদন করা যাবে এই প্রকল্পে।

West Bengal,State Government,Scheme,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

দু বছরের মধ্যেই শুরু করতে হবে ব্যবসা। যাদের ইতিমধ্যেই ব্যবসা রয়েছে তারাও ব্যবসা বৃদ্ধির জন্য ঋণের আবেদন করতে পারেন। আরো বিস্তারিত তথ্যের জন্য আপনারা ভিজিট করতে পারেন Bengal Bhabishyat Credit Card Scheme (https://bccs.wb.gov.in/) ওয়েবসাইটে।

সম্পর্কিত খবর