মাত্র ৫ দিন, তাতেই স্পষ্ট হয়ে গেল ভারতে কোন দেশ জিতবে বিশ্বকাপ! দেখুন মাথা ঘুরিয়ে দেওয়া পরিসংখ্যান

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ বিশ্বকাপের (2023 ODI World Cup) প্রথম ম্যাচে যখন তারা অতি সহজেই ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছিল তখনই বোঝা গিয়েছিল যে এই নিউজিল্যান্ড (New Zealand Cricket Team) দলকে হালকা ভাবে নেওয়ার কোনও উপায় নেই। দলে নেই তারকা ব্যাটার কেন উইলিয়ামসন। কিন্তু সেই ঘটনাও যেন থামাতে পারছে না কিউয়িদের। প্রথম ম্যাচে ইংল্যান্ডের পর দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে উড়িয়ে দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে নিজেদের অবস্থান মজবুত করলেন স্যান্টনাররা (Mitchell Santner)।

   

বল হাতে এদিন কেউই অলরাউন্ডার ঝড় তোলেন। নিজের ১০ ওভারে কিছুটা রান বিলিয়ে দিলেও মোট ৫ টি উইকেট নিয়ে ডাচ ব্যাটিংকে ধ্বংস করে দেন তিনি। তার আগে ব্যাট হাতে ১৭ বলে তিনটি চার এবং দুটি ছক্কা সহ ৩৬ রানের একটি ক্যামিও খেলে নিউজিল্যান্ডকে পৌঁছে দিয়েছিলেন ৩২২ রানের স্কোর অবধি।

প্রথম ম্যাচে নিউজিল্যান্ড, ইংল্যান্ডকে হারিয়েছিল ৯ উইকেটে। এই ম্যাচের রান তাড়া করতে নেমে কলিন অ্যাকারম্যানের অর্ধশতরান (৬৯) সত্ত্বেও ২২৩ রানের বেশি তুলতে পারেনি নেদারল্যান্ডস। পাকিস্তানের বিরুদ্ধে তারা আরও কম রান তুলেছিল ঠিকই, কিন্তু সেই ম্যাচে তারা অনেক বেশি লড়াই উপহার দিয়েছিল। এই ম্যাচে ডাজ বোলাররা কি ওই ব্যাটারদের সামনে খুব একটা অসুবিধা তৈরি করতে পারেনি।

আরও পড়ুন: ভুলেও কোহলির সাথে ওর তুলনা করবেন না! বিশ্বকাপ চলাকালীন প্রাক্তন পাক তারকাই ঠুকলেন বাবরকে

গত ম্যাচের কিউয়ি নায়ক রাঁচিন রবীন্দ্র এদিনও হিট। গত ম্যাচে ব্যাট হাতে করেছিলেন শতরান। এই ম্যাচেও করলেন অর্ধশতরান। এইদিন ব্যাট হাতে ৫১ বলে ৫১ রানের ইনিংস খেলেন তিনি। গত ম্যাচের মতো এই ম্যাচেও পেয়েছেন একটি উইকেট। তার পাশাপাশি অর্ধশতরান করেন উইল ইয়ং (৭০) এবং অধিনায়ক টম ল্যাথাম (৫৩)। নিউজিল্যান্ডের হয়ে গত ম্যাচে এর মতই বল হাতে দুর্দান্ত বোলিং করেন ম্যাট হেনরি (৩/৪০)।

আরও পড়ুন: মুখে হাসি ফুটলো পাকিস্তানের! রোহিতের ভারতের বিরুদ্ধে এই বিশেষ কারণে জেতার আশা করছেন বাবররা

santner new zealand

নিউজিল্যান্ডের গত ম্যাচের পরেই একটা আশ্চর্য পরিসংখ্যান সকলের সামনে এসেছিল। গত চার ওডিআই বিশ্বকাপ ধরে প্রথম যে দলের ক্রিকেটার সেই নির্দিষ্ট বিশ্বকাপের মঞ্চে শতরান হাঁকিয়েছেন, তারাই পরবর্তীতে বিশ্বকাপ ঘরে তুলেছে। ২০০৭ সালে আয়োজিত ওডিআই বিশ্বকাপে প্রথম শতরান করেছিল রিকি পন্টিং। এরপর ২০১১, ২০১৫ এবং ২০১৯ বিশ্বকাপে যথাক্রমে বীরেন্দ্র সেওবাগ, অ্যারণ ফিঞ্চ এবং জো রুট ওই নির্দিষ্ট বিশ্বকাপের প্রথম শতরান হাঁকিয়েছিলেন এবং প্রতিবারই সেই ক্রিকেটারের দল কাপ জেতে। ২০২৩ সালের বিশ্বকাপে সেই কাজটা করেছেন নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে। গোটা নিউজিল্যান্ড দলও সামগ্রিকভাবে অসাধারণ ছন্দে রয়েছে। অন্য কোন দল তাদের মতো প্রাথমিকভাবে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই দাপট দেখাতে পারেনি। তবে কি………

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর