আন্তর্জাতিকটাইমলাইন

নীরব মোদীকে ভারতের হাতে তুলে দেবে ব্রিটেন? কাল নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্কঃ প্রতারণা আর আর্থিক তছরুপের অভিযোগে অভিযুক্ত পলাতক হীরা ব্যবসায়ী নীরব মোদীর (Nirav Modi) প্রত্যর্পণ মামলার শুনানি মঙ্গলবার অন্তিম পর্যায়ে পৌঁছানর আশা রয়েছে। এই মামলা ব্রিটেনের ওয়েস্টমিনিস্টার আদালতে চলছে। এর আগে সপ্তম বার নীরব মোদীর জামিনের আবেদন খারিজ করা হয়েছে।

৪৯ বছর বয়সী নীরব মোদী পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক থেকে প্রায় দুই বিলিয়ন ডলারের তছরুপের মামলায় ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার আদালতে প্রত্যর্পণের মোকাদ্দমা লড়ছে। তাকে আপাতত লন্ডনের জেলে বন্দি রাখা হয়েছে আর মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মামলার শুনানি হবে।

শুনানি চলাকালীন জেলা বিচারক স্যামুয়েল গুজ নীরবের প্রতিরক্ষা দলের পক্ষ থেকে ভারতের তদন্তকারী সংস্থা, কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই) এবং এনফোর্সমেন্ট ডিরেক্টর (ইডি) প্রাইম ফেইসির মামলাটি প্রতিষ্ঠার জন্য যে প্রমাণ সরবরাহ করেছেন তার বিরুদ্ধে যুক্তিতর্ক শুনবেন। নীরবের বিরুদ্ধে সিবিআর আর ইডি আদালতে প্রমাণ দিয়েছে।

নীরব দুটি মামলায় ফৌজদারি বিচারের মুখোমুখি হচ্ছে, একটি পিএনবি থেকে জালিয়াতির জন্য সিবিআইয়ের মামলা এবং অন্যটি অর্থ পাচারের জন্য ইডির মামলা। নীরব প্রমাণ লোপাটের জন্য স্বাক্ষদের হুমকি দেওয়ার জন্য আরও দুটি অতিরিক্ত মামলার মুখোমুখি হয়েছে।

প্রত্যর্পণ মামলায় মঙ্গলবার হওয়া শুনানি এর আগের হওয়া দুটি শুনানির ভিত্তিতে হবে। ওই দুটির মধ্যে প্রথম শুনানি মে মাসে আর দ্বিতীয় শুনানি গত বছরের ডিসেম্বর মাসে হয়েছিল। দ্বিতীয় শুনানির সময় সিপিএস মোদীর জালিয়াতি নির্ধারণ করার চেষ্টা করেছিল এবং অতিরিক্ত অভিযোগ নির্ধারণ করার জন্য আদালতে কয়েকটি ভিডিও চালিয়েছিল।

মঙ্গলবার শুনানি নীরবের বিরুদ্ধে ভারত সরকার যে প্রমাণ দাখিল করেছে, তার ভিত্তিতেই হবে। এই বিষয়ে নীরবের প্রতিরক্ষা দল বলেছে যে এই প্রমাণগুলি যুক্তরাজ্যের আদালতে সম্মতি স্বীকৃতির মানটি পূরণ করে না। এর সাথে ভারতীয় কারাগারের অবস্থা খারাপ হওয়ার বিষয়টিও উত্থাপিত করা হয়েছে।

Back to top button