রাজ্যে বন্ধ সমস্ত রেজিস্ট্রি ম্যারেজ! কবে ফের চালু হবে ‘কাগুজে বিয়ে’? মাথায় হাত পাত্র-পাত্রীদের

বাংলা হান্ট ডেস্কঃ নতুন বছরে হঠাৎ বন্ধ আইনি বিয়ে (Registry Marriage)। আজ ২ জানুয়ারি মঙ্গলবার থেকে রাজ্যে (West Bengal) বন্ধ থাকবে আইনত বিয়ে। এমনই বিজ্ঞপ্তি দিয়েছে ওয়েস্ট বেঙ্গল ম্যারেজ রেজিস্ট্রার জেনারেলের অফিস। কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল? কতদিন পর্যন্ত বন্ধ থাকবে আইনি বিয়ে? জানুন বিস্তারিত।

   

সম্প্রতি এক বিজ্ঞপ্তি জারি করে ওয়েস্ট বেঙ্গল ম‌্যারেজ রেজিস্ট্রার জেনারেলের অফিস জানিয়েছে, আগামী চারদিন রাজ্যে কোনও রকমের রেজিস্ট্রি ম্যারেজ করা যাবে না। ৫ জানুয়ারি পর্যন্ত আইনি বিয়ের ওপর এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। তারপর ফের সব স্বাভাবিক মতই চলবে।

জানা যাচ্ছে, অনলাইন পোর্টালের রক্ষণাবেক্ষণের জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে ২০১৯ সাল থেকে অনলাইনে আইনি বিয়ে নথিভুক্ত করার কাজ শুরু হয়। এরপর ২০২২ সালের ১ নভেম্বর থেকে রেজিস্ট্রি ম্যারেজের জন্য বায়োমেট্রিক যাচাই ব্যবস্থা চালু করা হয়। তবে নানা সমস্যা দেখা দিতে থাকে।

বায়োমেট্রিক পদ্ধতির (Biometric) কারণে অনেক ক্ষেত্রেই পাত্র-পাত্রী থেকে শুরু করে আধিকারিকদের আঙুলের ছাপ না মেলায় ওই নির্দিষ্ট দিনে বিয়ের রেজিস্ট্রেশনে সমস্যা হয়। সেই কারণেই পোর্টালের রক্ষণাবেক্ষণ জরুরি হয়ে পড়েছে। আর তাই ৫ জানুয়ারি পর্যন্ত রাজ্যে বন্ধ রেজিস্ট্রি ম্যারেজ।

আরও পড়ুন: বছর শুরুতেই সুখবর! ১৬% পর্যন্ত DA বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর, খুশিতে আত্মহারা সরকারি কর্মীরা

Who were the world's first couple

নবান্ন সূত্রের খবর, এই চারদিনে ১১০০ মতো রেজিস্ট্রি ম্যারেজের আবেদন জমা পড়েছিল। তবে পোর্টালের রক্ষণাবেক্ষণের জন্য সবটাই বন্ধ রাখা হয়েছে। আপাতত নতুন করে কোনও আবেদন প্রসেস করা বন্ধ রাখতে ম্যারেজ রেজিষ্টারদের (Marriage Registrar) নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তাই ইচ্ছা থাকলেও ৫ তারিখ পর্যন্ত রাজ্যে বন্ধ ‘কাগুজে বিয়ে’।