সাবধান! জাপান ছাড়াও ভূমিকম্প ভারতে, ২৪ ঘণ্টায় ১৫৫ বার কাঁপল মাটি! মৃত ১২

বাংলা হান্ট ডেস্ক : গোটা বিশ্ব যখন নববর্ষ উদযাপনে ব্যস্ত তখনই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল জাপান (Japan Earthquake)। ভয়াবহ এই ভূমিকম্পের পর ২৪ ঘন্টা পেরিয়ে গেলেও কাটেনি আতঙ্ক। এখনও পর্যন্ত একদিনে ১৫৫ বার কেঁপে উঠেছে দেশটি। ভূমিকম্প (Earthquake) এবং সুনামির তাণ্ডবে রীতিমত তছনছ হয়ে গেছে জাপানের একাধিক শহর। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ। উদ্ধারকাজ যতই এগিয়ে চলেছে ততই হতাহত এবং ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে চলেছে।

   

বিপদগ্রস্ত সব মানুষজন বাড়ি ছেড়ে রাস্তায় নেমে এসেছে। বহু মানুষ ঘরছাড়া। ভূমিকম্পে ফলে তাসের ঘরের মত ধসে পড়েছে একাধিক বহুতল। হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে একের পর নির্মাণ। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার কারণে প্রায় ৩৩ হাজার বাড়ি অন্ধকারে ডুবে রয়েছে। ঘটনার পরপরই উদ্ধারকাজে হাত লাগিয়েছে সেনা ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা।

যদিও রাস্তাঘাটে ফাটল ধরার কারণে সেনাবাহিনীও সহজে পৌঁছাতে পারছেনা বলে খবর। ওদিকে ঘটনার পরপরই উদ্বেগ প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ঘটনার ভয়াবহতা উল্লেখ করে তিনি জানিয়েছেন, মৃত্যু এবং ক্ষয়ক্ষতির পরিমাণ ব্যাপক। উদ্ধারকাজ শুরু হলেও রাস্তা ঘাটে ধস নামার কারণে সেনাবাহিনীরও সমস্যা হচ্ছে। এমনকি ফাটল ধরেছে বিমানবন্দরের রানওয়েতেও। পরিস্থিতি মোকাবিলায় সাহায্যের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আরও পড়ুন : ‘বাক্য গঠনে সমস্যা আছে…’, অভিষেক ইস্যুতে সুব্রতকে একহাত নিলেন কুণাল! বছর শুরুতেই চুলোচুলি তৃণমূলে

JMO সূত্রে খবর, জাপানে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৬। এটি দেশটির সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের একটি। তবে এবার কেবল জাপানেই নয়, গত ২৪ ঘণ্টায় ভারতেরও একাধিক জায়গায় ভূমিকম্প হয়েছে। বিজ্ঞান মন্ত্রণালয়ের ন্যাশনাল সিসমোলজি সেন্টারের মতে, সন্ধ্যা ৭.১৮ মিনিটে ভূমি থেকে ৫ কিমি গভীরে ওখা এলাকায় ২.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

আরও পড়ুন : মোস্ট ওয়ান্টেড মাসুদ আজহার মৃত? জল্পনা বাড়িয়ে বড়সড় মন্তব্য পাক মন্ত্রীর

japan earthquake

এরপর গভীর রাতে প্রায় ১০.১৫ নাগাদ লাদাখেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল প্রায় ৩.৬। মাটি থেকে ১০ কিমি গভীরে এই ভূমিকম্প অনুভূত হয়। এছাড়া অসমের ধুবুরিতে রাত ১১.২৩ মিনিট নাগাদ ২.৬ মাত্রার ভূমিকম্প হয়। এটিও মাটি থেকে মাত্র ১০ কিমি গভীরে অনুভূত হয়। এছাড়াও গত ২৪ ঘন্টায় ভুটান, তাজিকিস্তান এবং মিয়ানমারেও ভূমিকম্প অনুভূত হয়েছে। যদিও ভারত সহ এই কোন দেশ থেকেই ক্ষয়ক্ষতির খবর সামনে আসেনি।