সমস্ত দায়িত্বে থাকছেন শুধুমাত্র মহিলারাই! এবার আরও একটি “পিঙ্ক স্টেশন”-এর ঘোষণা করল রেল

বাংলা হান্ট ডেস্ক: নারীর ক্ষমতায়নের লক্ষ্যে প্রায়শই দেশজুড়ে বিভিন্ন প্রচারের পাশাপাশি একাধিক পদক্ষেপও গ্রহণ করা হয়। সরকারের তরফেও এই ক্ষেত্রে যথেষ্ট নজর দেওয়া হচ্ছে। তবে, এবার ভারতীয় রেল (Indian Railways) একটি দৃষ্টান্তমূলক নজির তৈরি করল। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সম্প্রতি সেন্ট্রাল রেলওয়ে নিউ অমরাবতী স্টেশনকে “পিঙ্ক স্টেশন” (Pink Station) হিসেবে ঘোষণা করেছে।

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই স্টেশনটি বিবেচিত হচ্ছে ভুসাওয়াল ডিভিশনের প্রথম “পিঙ্ক স্টেশন” (Pink Station) হিসেবে। শুধু তাই নয়, এটি সেন্ট্রাল রেলওয়ের তৃতীয় পিঙ্ক স্টেশনের তকমাও পেয়েছে। এমতাবস্থায় প্রশ্ন উঠতে পারে যে, পিঙ্ক স্টেশনের ঠিক কি বিশেষ তাৎপর্য রয়েছে?

Now another "pink station" has been announced by the railways

জানিয়ে রাখি যে, এই স্টেশনগুলি সম্পূর্ণ মহিলা কর্মী দ্বারা পরিচালিত হয়। অর্থাৎ, স্টেশনগুলির দায়িত্বে থাকেন কেবলমাত্র মহিলারাই। এদিকে, এর আগে মুম্বাই ডিভিশনের মাতুঙ্গা স্টেশন এবং নাগপুর ডিভিশনের আজনি স্টেশন “পিঙ্ক স্টেশন” হিসেবে বিবেচিত হয়েছে। এমতাবস্থায়, প্রেস বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে যে, নিউ অমরাবতী স্টেশনে মোট ১২ জন মহিলা কর্মচারী রয়েছেন। যাঁরা এই স্টেশনের সমস্ত কাজ পরিচালনা করবেন।

আরও পড়ুন: ২.৫ লাখের কাছাকাছি কর্মসংস্থান! চাকরিপ্রার্থীদের জন্য দুর্দান্ত সুযোগ ভারতীয় রেলে, আবেদন করুন আজই

যাঁদের মধ্যে রয়েছেন ৪ জন ডেপুটি স্টেশন সুপারিনটেনডেন্ট, ৪ জন পয়েন্টসওমেন, ৩ জন রেলওয়ে প্রোটেকশন পারসোনেল এবং ১ জন টিকিট বুকিং এজেন্ট। এই মহিলা কর্মচারীরাই সম্মিলিতভাবে নিউ অমরাবতী স্টেশনের প্রতিটি কাজ দক্ষতার সাথে সামলাবেন এবং স্টেশনে আসা যাত্রীদেরকে পরিষেবা প্রদান করবেন।

আরও পড়ুন: SBI-তে অ্যাকাউন্ট থাকলে জমা করা টাকার ওপরেও কাটবে চার্জ! মাথায় হাত কোটি কোটি গ্রাহকের

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, নিউ অমরাবতী স্টেশনে দৈনিক প্রায় ৩৮০ জন যাত্রী যাতায়াত করেন। পাশাপাশি, এই স্টেশনটি থেকেই ১০ টি ট্রেনের চলাচল নিয়ন্ত্রণ করা হয়। এমতাবস্থায়, অমরাবতী স্টেশন ভুসাওয়াল ডিভিশনের একটি গুরুত্বপূর্ণ স্টেশন হিসেবেও প্রাধান্য পায়।