এবার অনলাইনে সস্তায় আটা বিক্রিতে আগ্রহী সরকার! এত কম দামে মিলবে নিত্যপ্রয়োজনীয় খাদ্য

বাংলাহান্ট ডেস্ক : মুদ্রাস্ফীতি (Price Hike) এখন আমাদের দেশের অন্যতম বড় সমস্যা। মুদ্রাস্ফীতি সহ একাধিক কারণে ক্রমবর্ধমান নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য। এগুলোর মধ্যে অন্যতম হল গমের দাম বৃদ্ধি। মূলত রুটি তৈরি করতে প্রয়োজন হয় গমের (Wheat)। গম থেকে তৈরি হয় আটা। সেই আটা থেকে তৈরি হয় রুটি।

তবে আটার ক্রমবর্ধমান দাম বৃদ্ধির ফলে সমস্যায় পড়েছেন সমাজের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মানুষেরা। তবে এই সমস্যা দূর করতে নতুন সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। বাজারের পাশাপাশি অনলাইনেও সস্তায় আটা বিক্রি শুরু করতে চলেছে সরকার। এবার থেকে সরকার নির্ধারিত এমআরপিতেই আটা ক্রয় করা যাবে অনলাইনে।

   

 আরোও পড়ুন : দুর্দান্ত খবর! কপাল খুলবে গ্রাহকদের, ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল এই ব্যাঙ্ক

সরকারের পক্ষ থেকে নিম্নবিত্ত শ্রেণীর মানুষদের বিনামূল্যে খাদ্যদ্রব্য সরবরাহ করা হয় রেশনের মাধ্যমে। কিন্তু নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনতে গিয়ে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্তরা। ক্রমাগত দাম বৃদ্ধির ফলে নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার আগে দু’বার ভাবছেন মধ্যবিত্ত শ্রেণীর মানুষেরা। সরকার সিদ্ধান্ত নিয়েছে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বাড়ানো হবে আটার সাপ্লাই চেইন।

আরোও পড়ুন : ফ্লাইট ক্যান্সেল হলে টিকিটের সম্পূর্ণ টাকা রিফান্ড, সঙ্গে মিলবে ফ্রি খাবারও! নয়া নিয়ম আনল সরকার

পাশাপাশি তৈরি করা হবে আরো বেশি গম সরবরাহ কেন্দ্র। এবার থেকে হয়ত ই কমার্স প্লাটফর্মেও মাত্র 27.50 টাকা কেজি দরে বিক্রি হবে আটা। একটি বৈঠকে সরকার সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ, রাজস্থান এবং বিহারে গম সংগ্রহ কেন্দ্র বাড়ানো হবে। সমর্থন মূল্য স্থিতিশীল রাখতে বাফার স্টক শক্তিশালী করতে হবে।

105018511

তাই সরকারের এই সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। উত্তর প্রদেশ, রাজস্থান এবং বিহারের মতো গম উৎপাদনকারী রাজ্যগুলিতে সরকার কৃষকদের থেকে ন্যূনতম সমর্থন মূল্যে গম কিনে নেবে। পাশাপাশি এই রাজ্যগুলিতে বাড়ানো হবে গম সংগ্রহ কেন্দ্রের সংখ্যা। সরকার লক্ষ্যমাত্রা নিয়েছে 15 ফেব্রুয়ারি 2024 থেকে গম সংগ্রহ করার।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর