আবার ভিখারির মতো ভারতের কাছে হাত পাতলো পাকিস্তান! এদিকে শিক্ষা দিতে মরিয়া BCCI

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ সকলেই জেনে গিয়েছেন যে আগামী আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির (2025 ICC Champions Trophy) আয়োজক দেশ হচ্ছে পাকিস্তান (Pakistan)। দীর্ঘদিন পরে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) তাদের কোনও টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব দিয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB) মরিয়া সেই টুর্নামেন্ট থেকে সফলভাবে আয়োজন করে নিজেদের ওপর থেকে কলঙ্কের দাগ সরিয়ে ফেলে সমালোচকদের যোগ্য জবাব দিতে। কিন্তু এক্ষেত্রে তাদের সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে ভারতীয় দল (Indian Cricket Team) এবং ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।

কবে আয়োজিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি:

   

২০২৪ সালে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী বছর কেবলমাত্র এই একটি আইসিসি টুর্নামেন্টই দেখতে পাবে ক্রিকেট ভক্তরা। এরপর পাকিস্তানের মাটিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজিত হবে 2025 সালের ফেব্রুয়ারি থেকে মার্চ মাস অবধি। পাকিস্তান বাদে বিশ্বকাপে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে থাকা সাতটি দল এই টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করেছে।

চাপে পাকিস্তান ক্রিকেট বোর্ড:

কিন্তু এবার পাকিস্তান ক্রিকেট বোর্ড একটি বিষয় নিয়ে চাপে রয়েছে। গত এশিয়া কাপের সময়ও ভারতীয় দলকে নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড তাদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। কোনও অবস্থাতেই তারা পাকিস্তানের মাটিতে কোন ক্রিকেট ম্যাচ খেলবে না এটা স্পষ্ট। এমন অবস্থায় আর্থিক ক্ষতি এড়াতে আইসিসির শরণাপন্ন হয়েছে পিসিবি।

jay shah pcb

আরও পড়ুন: বিশ্বকাপে হারলেও রিঙ্কুদের দাপটে দ্বিপাক্ষিক সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা দ্বিতীয় জয় পেলো ভারত

আইসিসির কাছে পাকিস্তানের আবেদন:

পাকিস্তান ক্রিকেট বোর্ড আশঙ্কা করছে যে, আবার টুর্নামেন্ট শুরু হওয়ার আগে বিসিসিআই চাপ সৃষ্টি করে পাকিস্তানের মাটি থেকে টুর্নামেন্টটি সরিয়ে দেওয়ার চেষ্টা করতে পারে। সেক্ষেত্রে বড় আর্থিক ক্ষতির সম্মুখীন হবে পিসিবি। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী এখন কেবলমাত্র মৌখিকভাবেই পাকিস্তান ক্রিকেট বোর্ডকে এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব দিয়েছে আইসিসি। এখনো পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে আইসিসি আয়োজকদের চুক্তিপত্র নিয়ে বসে তাতে সিলমোহর লাগায়নি। এবার এই কাজটা দ্রুত সেরে ফেলার জন্য মরিয়া হয়ে উঠেছেন পিসিবির প্রধান কর্মকর্তারা। বিসিসিআইয়ের সঙ্গে তারা এই বিষয়ে আলোচনা করে তাদের মনে কি চলছে সেটা বুঝে নেওয়ার উদ্যোগ নিয়েছে একাধিকবার। কিন্তু সাম্প্রতিক সময়ে এই নিয়ে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহ দেখায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। এই ঘটনাটাই চাপ বাড়াচ্ছে তাদের ওপর।

আরও পড়ুন: কোহলি ও রোহিতের প্রয়োজন ফুরোলো ভারতীয় দলে! তাদের বদলে এই তারকাদের সুযোগ দেবে BCCI

আইসিসিকে কি বলেছে পাকিস্তান?

জানা গিয়েছে যে আইসিসির কাছে ইতিমধ্যেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান জাকা আশরাফ বিশ্বকাপ চলাকালীন আহমেদাবাদের মাটিতে কথা বলেছে এবং তিনি জানিয়ে রেখেছেন যদি ভারতীয় দলকে সুরক্ষার অজুহাত দিয়ে পাকিস্তানের পাঠাতে না চায় বিসিসিআই তাহলে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা যাতে নিজেদের দায়িত্বে কোন সুরক্ষা এজেন্সির সঙ্গে কথা বলে বিসিসিআইকে বাধ্য করে ভারতীয় দলকে পাকিস্তানের মাটিতে পা রাখানোর জন্য। যদিও আইসিসির তরফ থেকে এখনো সেই রকম কোন ইঙ্গিত দেওয়া হয়নি। বিসিসিআইও এই বিষয়ে ধীরে চলো নীতিতেই অগ্রসর হচ্ছে। আর এই ঘটনাই ক্রমান্বয়ে চাপ বাড়িয়ে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ওপর।