স্বস্তি ফিরবে আমজনতার! কমবে পেট্রোল ডিজেলের দাম, চর্চা শুরু সরকারি মহলে

বাংলাহান্ট ডেস্ক : মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে এবার হয়ত দাম কমতে পারে পেট্রল-ডিজেলের। লিটার প্রতি জ্বালানির দাম বেশ কিছুটা কমাতে পারে তেল সংস্থাগুলি। সূত্রের খবর, দাম কমানোর ব্যাপারে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থাগুলি আলোচনা শুরু করেছে সরকারি স্তরে। চলতি বছরের শেষে বা নতুন বছরের শুরুর দিকেই দাম কমতে পারে পেট্রোপণ্যের।

   

বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, তেল সংস্থাগুলি তেল বিক্রি করে লাভ করেছে বিপুল পরিমাণ অর্থ। এই লাভের জেরেই সরকারি স্তরে পেট্রল-ডিজেলের দাম কমানোর ব্যাপারে আলোচনা শুরু করা হয়েছে। অনেকের ধারণা লোকসভা নির্বাচনের আগেই দাম কমতে পারে পেট্রল-ডিজেলের।

আরোও পড়ুন : চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি রেলের, এভাবে করুন আবেদন

একটা সময় বিপুল ক্ষতির সম্মুখীন হয় বিভিন্ন রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থাগুলি। ২০২২ সালে পেট্রোলের ক্ষেত্রে লিটার পিছু ১৮ টাকা ও ডিজেলের ক্ষেত্রে লিটার পিছু ৩৫ টাকা করে ক্ষতি হচ্ছিল সংস্থাগুলির। কিন্তু বর্তমানে সেই পরিস্থিতির বদল ঘটেছে। এখন সংস্থাগুলির পেট্রলে প্রতি লিটারে ৮ থেকে ১০ টাকা এবং ডিজেলে প্রতি লিটার ৩-৪ টাকা লাভ হচ্ছে।

আরোও পড়ুন : টুক করে চলে যান বাগোরা, দেখে হবেন মাতোয়ারা! এই পাহাড়ি গ্রামে গেলেই মনে হবে, এ যেন সাক্ষাৎ স্বর্গ

আইওসি, এইচপিসিএল এবং বিপিসিএল তেল বিক্রি করে শেষ ত্রৈমাসিকে বিপুল পরিমাণ অর্থ ঘরে তুলেছে। এই ৩ সংস্থার মিলিত লাভের পরিমাণ প্রায় ২৮ হাজার কোটি টাকা। এত বিপুল পরিমাণ মুনাফা সাম্প্রতিক অতীতকালে কোনও সংস্থা করতে পারেনি।

how to open a petrol pump in india here are all the details about eligibility land requirements investment

জানা যাচ্ছে, এই বিপুল পরিমাণ মুনাফার একটা অংশ সাধারণ মানুষকে ফেরত দিতে চাইছে সংস্থাগুলি। তাই তেলের দাম কমানোর ব্যাপারে আলোচনা শুরু হয়েছে সরকারি স্তরে। পেট্রল-ডিজেলের দাম কমলে স্বাভাবিকভাবেই কমতে পারে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য। নিত্যযাত্রীদের লাভ হবে বেশ খানিকটা।

সম্পর্কিত খবর