টাইমলাইনআন্তর্জাতিক

বকেয়া না মেটানোয় PIA-এর বিমান বাজেয়াপ্ত করল মালয়েশিয়া! আন্তর্জাতিক স্তরে চরম বেইজ্জতি পাকিস্তানের

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তানকে তাঁদেরই বন্ধু মালয়েশিয়া বড়সড় ঝটকা দিল। মালয়েশিয়ার এক আধিকারিক শুক্রবার কুয়ালালামপুর বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যশানাল এয়ারলাইন্সের (PIA) বোয়িং-৭৭৭ বিমান বাজেয়াপ্ত করে। পাকিস্তানের এই বিমানটিকে স্থানীয় আদালতের আদেশের পর বাজেয়াপ্ত করা হয়েছে। এয়ারলাইন জানিয়েছে যে, তাঁরা কূটনৈতিক বার্তার মাধ্যমে এই মামলাকে এগিয়ে নিয়ে যাবে।

প্রসঙ্গত, PIA ২০১৫ সালে একটি ভিয়েত্নামের কোম্পানি থেকে বোয়িং-৭৭৭ সমেত দুটি বিমান ভাড়ায় নিয়েছিল। PIA একটি বয়ানে বলে, ‘মালয়েশিয়ার এক স্থানীয় আদালত PIA এর একটি বিমানকে বাজেয়াপ্ত করে নিয়েছে। এটি PIA আর ব্রিটেনের আদালতে বিচারাধীন এক অন্য পক্ষের মধ্যে আইনি বিবাদের মধ্যে একতরফা নির্ণয় নেওয়া হয়েছে।”

যদিও PIA এটা জানায় নি যে, তাঁদের বিমানকে কথায় বাজেয়াপ্ত করা হয়েছে আর না তাঁরা আদালতে মামলা চলছে সেটা নিয়ে কিছু জানায়। এয়ারলাইন নিজের বয়ানে বলে, এরকম কাজ অনস্বীকার্য আর তাঁরা পাকিস্তান সরকারের কাছে এই মামলাটি কূটনৈতিক ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সমর্থন চেয়েছে।

আন্তর্জাতিক স্তরে পাকিস্তানের এমন বেইজ্জতি হচ্ছে যে, এবার মলয়েশিয়া তাঁদের বিমান থেকে সমস্ত যাত্রী নামি বিমান বাজেয়াপ্ত করে নিয়েছে। যদিও বিমানের যাত্রীদের বিকল্প ব্যবস্থা করে দেওয়া হয়েছে। বাজেয়াপ্ত করা বিমান করাচি থেকে মালয়েশিয়া গিয়েছিল। প্রাপ্ত তথ্য অনুযায়ী, বিমান বাজেয়াপ্ত করার কারণে ১৮ সদস্যের ক্রু মেম্বার কুয়ালালামপুরে আটকে গিয়েছে। প্রোটোকল অনুযায়ী, এদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন করা হবে।

Back to top button