ফের কেন্দ্রের বিরুদ্ধে ফুঁসে উঠল বাংলা, চুক্তি করল না এই স্কিমেও!

বাংলাহান্ট ডেস্ক : লক্ষ্য দেশের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন। সেই লক্ষ্যে কেন্দ্রীয় সরকার গোটা দেশ জুড়ে চালু করছে  ‘পিএম শ্রী স্কুল’ প্রকল্প। এই প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার গোটা দেশজুড়ে অসংখ্য স্কুল নির্মাণ করবে। কিন্তু এখনো এই প্রকল্পে মউ সাক্ষর করেনি বিহার, দিল্লি, কেরালা, ওড়িশা, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ অর্থাৎ ছয়টি রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চল।

   

অপরদিকে পাঞ্জাব সরকার কেন্দ্রীয় সরকারের সাথে  ‘পিএম শ্রী স্কুল’ প্রকল্পে মউ সাক্ষর করা থেকে প্রত্যাহার করে নিয়েছে নিজেদের নাম। কেন্দ্রের সাথে এখনো পর্যন্ত এই প্রকল্পে মউ সাক্ষর করেছে ২৯টি রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চল। শিক্ষা প্রতিমন্ত্রী অন্নপূর্ণা দেবী বলেছেন, প্রধানমন্ত্রী স্কুলস ফর রাইজিং ইন্ডিয়া (PM SHRI) নামে একটি নতুন কেন্দ্রীয় স্পনসর প্রকল্প ২০২২ সালের সেপ্টেম্বর মাসে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রীসভা।

আরোও পড়ুন : প্রস্তুতি নিচ্ছে দেশ! আসছে ভারতের প্রথম আন্তর্জাতিক স্পেস স্টেশন, সময় জানালেন ISRO প্রধান

জাতীয় শিক্ষা নীতি ২০২২-এর প্রয়োগ সঠিকভাবে করা হবে এই স্কুলগুলির মাধ্যমে। এই মডেল বিদ্যালয়গুলি স্থাপনের মাধ্যমে পার্শ্ববর্তী বিদ্যালয়গুলিকেও পথ দেখানো অন্যতম উদ্দেশ্য এই প্রকল্পের। KVS/ NVS-এর সাথে এখনো পর্যন্ত মউ সাক্ষরিত করেছে ২৯টি রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চল। এখনো পর্যন্ত মউ সাক্ষরিত করেনি বিহার, দিল্লি, কেরালা, ওড়িশা, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ।

hqdefault

শিক্ষা প্রতিমন্ত্রীর দাবি এই প্রকল্পের মাধ্যমে দেশের বিদ্যালয়গুলির শিক্ষাব্যবস্থা নতুনভাবে সাজিয়ে তোলা হবে। অন্নপূর্ণা দেবী কেন্দ্রীয় সরকারের সাথে রাজ্য সরকারের সহযোগিতায় এই বিদ্যালয়গুলি নিয়ে যথেষ্ট আশাবাদী। যদিও কেন এই ছটি রাজ্য কেন্দ্রীয় সরকারের সাথে মউ স্বাক্ষর করেনি তা জানা যায়নি, তবে এর পিছনে যে রাজনৈতিক একটি বিরোধ কাজ করছে তা স্পষ্ট।