প্রস্তুতি নিচ্ছে দেশ! আসছে ভারতের প্রথম আন্তর্জাতিক স্পেস স্টেশন, সময় জানালেন ISRO প্রধান

বাংলাহান্ট ডেস্ক : আর মাত্র পাঁচ বছর। তারপরই আন্তর্জাতিক স্পেস স্টেশন চালু করবে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো। ইসরো পরিকল্পনা করছে ২০২৮ সালের মধ্যে তাদের প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশন চালু করার। সম্প্রতি আহমেদাবাদে এমনটাই বললেন ISRO চেয়ারম্যান এস সোমনাথ।

   

বিজ্ঞান ভারতী (বিভা) এবং গুজরাট সরকারের যৌথ উদ্যোগে ভারতীয় বিজ্ঞান সম্মেলনের আয়োজন করা হয় আহমেদাবাদে। গত শুক্রবার এই সম্মেলনে অংশগ্রহণ করেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথ। এস সোমনাথ এদিন বলেন, প্রথম মডিউলটির ওজন হবে 8 টন এবং এটি সম্পূর্ণ রোবোটিক হবে।

আরোও পড়ুন : আস্ত লাক্সারি বাস চুরি! হুলস্থূল কাণ্ড নবদ্বীপে, জ্যামে আটকা পড়তেই মাথায় হাত চোরের

এই সম্মেলনে অসংখ্য তরুণ বিজ্ঞানীদের সামনে এস সোমনাথ বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) এর প্রথম মডিউল চালু করবে। ISRO চেয়ারম্যান এদিন আরো বলেছেন যে ভারতের মহাকাশ সংস্থা একটি নতুন রকেট তৈরি করছে। এই নতুন রকেট ২০ থেকে ১২১৫ টন ভার বহন করতে সক্ষম হবে।

Indian Space Research Organisation,Space Station,India,ইসরো,স্পেস স্টেশন,ভারত,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

এর সাথে এস সোমনাথ আরো বলেন যে এতদিন পর্যন্ত ভারতের রকেটগুলি সর্বোচ্চ ১০ টনের ভার বহন করতে সক্ষম ছিল। ইসরো চেয়ারম্যানের এদিন জানান, ISRO মিশনের ভিত্তি হিসাবে ভবিষ্যতে কাজ করবে ISS। আরো আধুনিক প্রযুক্তির উপর নির্ভর করে ২০৩৫ সালের মধ্যে ISS মিশনের অংশ হিসাবে ইসরো পরিকল্পনা করছে মহাকাশে মানুষ পাঠানোর।