জলের বোতল থেকে শাঁখা-পলা! এগুলি সঙ্গে থাকলে TET পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না, জানাল পর্ষদ

বাংলা হান্ট ডেস্কঃ শেষ মুহূর্তে পিছিয়ে গিয়েছে প্রাথমিক টেট পরীক্ষা (Primary TET)। আগামী ১০ ডিসেম্বর আয়োজিত হওয়ার কথা ছিল ২০২৩ সালের প্রাথমিকের টেট। তবে গত সোমবার বিজ্ঞপ্তি দিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education) জানিয়েছে আগামী ২৪ ডিসেম্বর নেওয়া হবে প্রাথমিক টেট পরীক্ষা নেওয়া হবে। তবে সেই একই দিনে কলকাতায় রয়েছে গীতাপাঠের অনুষ্ঠান। উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

   

একই দিনে দুই মেগা ইভেন্টে থাকার ফলে পরীক্ষার দিন বিভিন্ন দিক থেকে পরীক্ষার্থীদের আসতে সমস্যা হতে পারে। কারণ টেট দিতে ট্রেনে বাসে উপচে পড়বে পরীক্ষার্থীর ভিড়। অন্যদিকে গীতাপাঠারে আসরেও দূর দূরান্ত থেকে বিজেপির কর্মী সমর্থকরা আসবেন। ফলে যাতায়াতের বিরাট সমস্যা হতে পারে।

এই সমস্যার কথা মাথায় রেখে নবান্ন বৈঠক থেকে পরীক্ষার দিনগুলোতে যাতে সব জেলায় অতিরিক্ত বাস ও অন্যান্য যানবাহনের ব্যবস্থা করা হয়ে সেই নিয়ে জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা পরিবহন কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এবারও বোর্ড সমস্ত রকমে নিরাপত্তার সাথে ত্রুটিহীন Primary TET পরীক্ষা পরিচালনা করতে চায়।

গত বছর টেটে বায়োমেট্রিক নিয়ে বহু অভিযোগ সামনে এসেছিল। তবে এবার সেই খামতি পূরণ করতে চাইছে প্রাথমিক শিক্ষা পর্ষদ । সূত্রের খবর এবার পরীক্ষা কেন্দ্রের ভিতরে আর লাইন দিয়ে বায়োমেট্রিক ছাপ দিতে হবে না পরীক্ষার্থীদের। এর বদলে তারা যেখানে বসে থাকবেন সেখানেই বায়োমেট্রিক নেওয়া হবে।

আরও পড়ুন: মমতার পরনে থাকা চাউবন্দি চোলো চোখে লেগেছে অনেকের! এই পোশাকের দাম জানলে অবাক হবেন

পর্ষদ তরফে জানানো হয়েছে, গত বছরের মত এবছরও প্রাথমিকের টেট পরীক্ষায় সব ধরনের নিরাপত্তা সুনিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হবে। তাই পরীক্ষা কেন্দ্রগুলো সম্পূর্ণ মোবাইল মুক্ত থাকবে। কেন্দ্রে কোনও তাবিজ-মডুলি বা কোনও ধাতব জিনিস নিয়ে যাওয়ার অনুমতি থাকবে না।

পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন পরীক্ষা হলে জলের বোতল নিয়ে যেতে পারবেন না পরীক্ষার্থীরা। তার বদলে তাদের জলের পাউচ দেওয়া হবে। পরীক্ষা হলে গহনাও কেন্দ্রে নিয়ে যাওয়া যাবে না। রাখা যাবে না শাঁখা-পলার মতো বিবাহের প্রতীক। গত বার এই নিয়ে হাজার বিতর্ক হলেও নিয়ম একই থাকছে।

tet

গত বছরের মত এবারও থাকছে সিসিটিভি। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের ঢোকা ও বেরোনোর জায়গায় সিসিটিভি বাধ্যতামূলক বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। হলে ক্যালকুলেটর বা পেনড্রাইভ, মানিব্যাগ, সানগ্লাস, ঘড়ি, বোর্ড ইত্যাদি নিয়ে ঝকা যাবে না। প্লাস্টিকের ব্যাগ, ফলের জুস এসবেও নিষেধাজ্ঞা।

প্রসঙ্গত, ২০২২ এর তুলনায় এবছর আবেদনকারীদের সংখ্যা বিরাট কমে গিয়েছে। কারণ সুপ্রিম কোর্টের নির্দেশে এবার শুধুমাত্র D.El.Ed বা D.Ed ডিগ্রিধারীরাই পরীক্ষায় অংশ নেবেন।