প্যালেস্তাইন মুক্ত হোক! খেলা দেখতে নয়, শুধু এই বার্তা দিতেই এসেছিলেন চীনের বাসিন্দা, বিরক্ত দর্শকরা

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ কাল বিশ্বকাপের (2023 ODI World Cup) ফাইনাল ম্যাচ চলাকালীন একটা বিষয় নিশ্চয়ই অনেকেরই নজরে পড়েছে। তখন ভারতীয় দল (Indian Cricket Team) মাত্র এক উইকেট হারিয়েছে এবং রোহিত শর্মা ও বিরাট কোহলি অস্ট্রেলিয়ার বোলিং এর বিরুদ্ধে বেশ দাপুটে ব্যাটিং করছেন। সেই সময় নরেন্দ্র মোদী স্টেডিয়ামের নিরাপত্তা বলয়কে ফাঁকি দিয়ে বিরাট কোহলির (Virat Kohli) কাছে পৌঁছে যান এক অনুপ্রবেশকারী দর্শক (Pitch Invader) এবং তার পরিধান করা বস্ত্রে ছিল প্যালেস্তাইন নিয়ে এক বিশেষ বার্তা।

কাল শুধুমাত্র প্যালেস্তাইনের পাশে দাঁড়ানোর বার্তা দিতেই বিশ্বকাপের ফাইনালে প্রবেশ করেছিলেন ওই দর্শক। খেলা নিয়ে তার কোন উৎসাহ ছিল না বলে তিনি জানিয়েছেন। যে গেঞ্জি তিনি পড়ে ফাইনালে মাঠে প্রবেশ করেছিলেন তার সামনে লেখা ছিল “স্টপ বোম্বিং প্যালেস্তাইন” এবং পিছনে লেখা ছিল “ফ্রি প্যালেস্তাইন”।

বিরাট কোহলিকে ছুঁয়েই ব্যক্তিটি ওখান থেকে সরে যান। খুব ভালো করেই জানতেন যে এই বিশ্বকাপ ফাইনালে গোটা বিশ্বের সবচেয়ে বেশি চোখ থাকবে বিরাট কোহলির ওপর। তাই তার কাছে যাওয়াটাই বেছে নিয়েছিলেন থার্ডম্যান অঞ্চল দিয়ে অনুপ্রবেশ ঘটানো ওই দর্শক। পরে যখন পুলিশ এবং নিরাপত্তারক্ষীরা ছেলেটিকে পাজাকোলা করে মাঠ থেকে বার করে দিচ্ছে তখন নামের অস্ট্রেলিয়ান বাসিন্দার অভিব্যক্তি দেখেই বোঝা যাচ্ছিল তিনি যে লক্ষ্য নিয়ে মাঠে এসেছিলেন তা সফল হয়েছে।

আরও পড়ুন: IPL খেলার দরকার নেই! ১ লাখ দর্শককে চুপ করিয়ে কি রোহিতকে খোঁচা দিলেন অজি নেতা কামিন্স?

বর্তমানে অস্ট্রেলিয়ার বাসিন্দা হলেও তার বাবা হলেন একজন চৈনিক মানুষ। বাবা চীনের বাসিন্দা হলেও তার মা ছিল ফিলিপিন্সের অধিবাসী। গাঁটের কড়ি খরচ করে তিনি ভারতের এই বিশ্বকাপ ফাইনাল দেখতে এসেছিলেন তার মূল লক্ষ্য গোটা বিশ্বকে প্যালেস্টাইনের পাশে থাকার বার্তা দিতে। যদিও এই ঘটনায় অনেকেই অত্যন্ত বিরক্ত হয়েছেন। খেলার মাঠে এত স্পর্শকাতর একটা বিষয়ে, যার পক্ষে এবং বিপক্ষে একাধিক মতামত রয়েছে সেই নিয়ে এমন বাড়াবাড়ি ঘটনা হওয়াটা মেনে নিতে পারছেন না অনেকেই।

আরও পড়ুন: বিশ্বকাপ পাননি, কিন্তু টুর্নামেন্টের সেরা হওয়ার পাশাপাশি এই কিংবদন্তিকে ছুঁলেন কোহলি

কালকের আগে চলতি বিশ্বকাপের দুইবার দর্শকের মাঠে ঢুকে খেলায় বিঘ্ন ঘটানোর ঘটনা ঘটেছে। প্রথম ঘটনাটি ও ঘটেছিল ভারত বনাম অস্ট্রেলিয়া, লিগ ম্যাচে। এক ব্রিটিশ দর্শক যার নাম জার্ভো, বিভিন্ন বিশেষ ফুটবল ও ক্রিকেট ম্যাচে আগেও তিনি এরকম অনুপ্রবেশ করেছেন, তিনি ভারতের জার্সি গায়ে মাঠে ঢুকেছিলেন এবং সিরাজ ও লোকেশ রাহুলের কাছে কড়া ধমক খেয়েছিলেন। এরপর বিশ্বকাপের সেমিফাইনালে ইডেন গার্ডেন্সেও দর্শক অনুপ্রবেশের ঘটনার ঘটে দ্বিতীয় ইনিংস চলার সময়। ডি ব্লক গ্যালারি থেকে এক দর্শক দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ফিল্ডিং করতে থাকে তারকা ক্রিকেটার ডেভিড মিলারের সাথে ছুটে গিয়ে একটি নিজস্বী নিয়েছিলেন। অনেকেই এই ঘটনাগুলোর পর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন ঠিকই কিন্তু যারা আন্তর্জাতিক ফুটবল নিয়মিত দেখে থাকেন তাদের কাছে এই ঘটনা বলেই নতুন বা আশ্চর্য কিছু নয়।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর