টাইমলাইনআন্তর্জাতিক

চীন-পাকিস্তানের ষড়যন্ত্রের বিরুদ্ধে ক্ষোভ POK তে, মশাল মিছিলে নামল হাজার হাজার মানুষ

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তান অধিকৃত কাশ্মীরে (Pakistan Occupied Kashmir) আরও একবার ইসলামাবাদের (Islamabad) দমনকারী নীতির মুখোশ খুলল। PoK এর মুজফরাবাদ শহরে সোমবার রাতে চীনে কোম্পানি দ্বারা নীলম-ঝেলম নদীতে মেগা বাঁধ নির্মাণ নিয়ে স্থানীয়রা বিক্ষোভ প্রদর্শন করে। এই বিক্ষোভে PoK এর বাসিন্দারা হাতে মশাল নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ব্যাপক স্লোগানবাজি করে। ‘দরিয়া বাঁচাও, মুজফরাবাদ বাঁচাও” সংগঠনের সদস্যরা পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দেয়। এই র‍্যালিতে শহর আর PoK এর অন্যান্য এলাকার হাজার হাজার বাসিন্দারা অংশ নেন।

সম্প্রতি পাকিস্তান (Pakistan) আর চীন PoK তে আজাদ পট্টন আর কোহালা হাইড্রোপাওয়ার প্রোজেক্টের নির্মাণের জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করে। চীন-পাকিস্তান আর্থিক করিডোর (CPEC) এর অংশ হিসেবে ৭০০.৭ মেগাওয়াট বিদ্যুতের জন্য আজাদ পট্টন হাইড্রাল পাওয়ার পরিকল্পনায় ৬ জুলাই ২০২০ তে স্বাক্ষর করা হয়। ১.৫৪ বিলিয়ন ডলারের এই প্রকল্পে চীনের গেঝুবা গ্রুপ কোম্পানি কাজ করছে।

ঝেলম নদীতে তৈরি হতে চলে কোহালা হাইড্রোইলেকট্রিক পাওউয়ার প্রোজেক্ট PoK এর শুধনোটি জেলায় আজাদ পট্টন ব্রিজ থেকে প্রা সাত কিমি আর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে ৯০ কিমি দূরে হচ্ছে। এই প্রোজেক্ট ২০২৬ এর মধ্যে পূরণ হওয়ার কথা। তবে PoK এর বাসিন্দারা সেখানে চীনের উপস্থিতি, বাঁধ নির্মাণ আর নদীর গতিধারা বদলে ফেলার জন্য চরম বিক্ষুব্ধ। আর সময়ে সময়ে তাঁরা এই প্রোজেক্টের বিরোধিতা করে আসছে।

চীন আর পাকিস্তান আর্থিক করিডোরের নামে PoK আর গিলগিট বাল্টিস্তানের প্রাকৃতিক সম্পদকে লুটপাট করে নিয়ে যাচ্ছে। আর এই কারণে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মানুষরা বেজিং এবং ইসলামাবাদের সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ।

Related Articles

Back to top button