বিশ্বকাপের ব্যর্থতা অতীত! এই প্রতিযোগিতায় ভারতের মুখ উজ্জ্বল করতে কলকাতা আসছেন প্রজ্ঞানানন্দ

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ গত মঙ্গলবার ও বুধবার তার হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর প্রজ্ঞানানন্দকে (Praggnanandhaa) নিয়ে স্বপ্ন দেখছিল গোটা ভারতের দাবাপ্রেমীরা। দক্ষিণ ভারতের ১৮ বছর বয়স্ক বিস্ময় বালক বলে কিছুদিন আগেও পরিচিতি পাওয়া দাবাড়ুর হাত ধরে সাদা কালো ছকে ছয় দশকেরও বেশি সময় ধরে না পাওয়া শ্রেষ্ঠত্ব ফের একবার অর্জন করবে ১৫০ কোটির দেশ, এমনটাই, প্রার্থনা ছিল গত বৃহস্পতিবারের শুরু থেকে ক্রীড়াপ্রেমীদের মনে।

   

কিন্তু সেই স্বপ্ন শেষপর্যন্ত পূর্ণ হয়নি। দাবা বিশ্বকাপের ফাইনালে মূলত নিজের অনভিজ্ঞতার কারণেই দাবা বিশ্বের অভিজ্ঞ তারকা ম্যাগনাস কার্লসেনের (Magnus Carlsen) কাছে হেরে গিয়েছিলেন তরুণ ভারতের দাবাড়ু। কঠিন অবস্থায় মধ্যে থেকে নিজেকে সামলে ভারতীয় তারকাকে হারিয়ে ষষ্ঠবারের জন্য বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন কার্লসেন। মূলত নরওয়ের তারকার অভিজ্ঞতাই হার মানতে বাধ্য করেছে চেন্নাইয়ের তরুণ গ্র্যান্ডমাস্টারকে।

তবে এখানে হেরেছেন মানে এমন নয় যে কার্লসেনের বিরুদ্ধে স্বাচ্চন্দ্যবোধ করেন না প্রজ্ঞানানন্দ। গত বছরই একাধিকবার কার্লসেনকে হারানোর মতো কীর্তি গড়েছিলেন তিনি। তারপর সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা তাকে শুভেচ্ছার ভাসিয়ে দিয়েছিলেন। ভারতের প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দের অ্যাকাডেমি থেকে উঠে এসেছেন তামিলনাড়ুর এই ক্ষুদে দাবাড়ু। পাঁচ বছর আগেই গ্র্যান্ডমাস্টার হওয়ার সম্মান অর্জন করেছিলেন তিনি। তিনি গতবছর ছিলেন বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার।

আরও পড়ুন: কলকাতায় কোহলি, পুনেতে নেইমার! দেখবেন কাকে? জানুন কবে একসাথে ভারত কাঁপাবেন দুই তারকা

বিশ্বকাপের ফাইনালে হারের ধাক্কা আর মনে রাখতে চাইছেন না তিনি। পরবর্তী লক্ষ্য হলো এশিয়ান গেমসে ভারতের মুখ উজ্জ্বল করা। কার্লেসেনের কাছে হার এখন অতীত। চীনের মাটিতে ভারতীয় পতাকাকে সর্বোচ্চ উচ্চতায় তুলে ধরার জন্য এবার প্রস্তুতি শুরু করবেন প্রজ্ঞানানন্দ। সেই লক্ষ্যেই এবার কলকাতায় পা রাখছেন তিনি।

আরও পড়ুন: ফাইনালের আগে হবে না ডার্বি! ডুরান্ডের কোয়ার্টার ফাইনালে কঠিন প্রতিপক্ষর সামনে ইস্টবেঙ্গল, মোহনবাগান

জানা গিয়েছে প্রায় এক সপ্তাহ তিনি কলকাতায় অবস্থান করবেন। আগস্ট মাসের ৩০ তারিখ থেকে একটি ট্যাক্টিক্যাল প্রস্তুতি শিবির শুরু হবে কলকাতায়। ভারতীয় দাবাড়ু দলের প্রধান কোচ বরিস গেলফ্যান্ডের নেতৃত্বে হবে আয়োজিত হচ্ছে এই শিবির যেখানে বাকিদের সঙ্গে অংশগ্রহণ করতে চলেছেন প্রজ্ঞানানন্দ। তার আগে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে নিজের এই সাফল্যের জন্য নিজের মাকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

 

সম্পর্কিত খবর