“যা হয়েছে, নিয়ম মেনেই হয়েছে”, সেমিফাইনালের আগে মতবিরোধ দেখা গেল দ্রাবিড় ও সৌরভের মধ্যে

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতের মাটিতে আয়োজিত চলতি বিশ্বকাপ (2023 ODI World Cup) ক্রিকেট ভক্তদের একাধিক স্মরণীয় মুহূর্ত উপহার দিয়েছে। ম্যাক্সওয়েলের ২০১ রানের অতিমানবিক ইনিংস, গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড দলের শোচনীয় পতন, বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের (Shakib Al Hasan) বিতর্কিত টাইমড আউটের সিদ্ধান্ত ইত্যাদি একাধিক মনে রাখার মতো ব্যাপার রয়েছে এই বিশ্বকাপে। তার মধ্যে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) কোচিংয়ে থাকা ভারতীয় দলের (Indian Cricket Team) অসাধারণ পারফরম্যান্স প্রত্যেকটা ভারতীয় ক্রিকেটপ্রেমীকে খুশি করেছে। একদিন সৌরভ গঙ্গোপাধ্যায়ও (Sourav Ganguly) প্রবল সমালোচনা শুনেছিলেন বিসিসিআই (BCCI) সভাপতি হিসেবে রাহুল দ্রাবিড় ও রোহিত শর্মাকে ভারতীয় দলের কোচ এবং ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব দেওয়ার পর। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে।

চলতি বিশ্বকাপে রোহিত শর্মা সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন ভারতকে। তার আগ্রাসী ব্যাটিং এবং ক্ষুরধার মস্তিষ্ক ভারতকে অপ্রতিরোধ্য করে তুলেছে চলতে বিশ্বকাপে। সেই সঙ্গে মাঠের বাইরে থেকে রাহুল দ্রাবিড় যেভাবে গোটা ভারতীয় দলকে ম্যানেজ করছেন তা নিয়েও প্রশংসায় পঞ্চমুখ গোটা ক্রিকেট বিশ্ব। অথচ দুই তিন মাস আগেও পরিস্থিতি এমন ছিল না। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে কোনরকমে ওডিআই সিরিজ জিতেছিল ভারত। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং বাংলাদেশের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজ হারতে হয়েছিল রোহিত শর্মাদের। তখন রোহিত ও রাহুল দ্রাবিড়ের পাশাপাশি তাদের এই দায়িত্ব দেওয়ার কারণে সৌরভ গঙ্গোপাধ্যায়ের চূড়ান্ত সমালোচনা হয়েছিল।

   

sourav rohit dravid

কিন্তু আপাতত ভারতীয় দল বিশ্বকাপে অসাধারণ পারফরম‍্যান্স করায় সৌরভ গঙ্গোপাধ্যায়ও প্রশংসা পাচ্ছেন। সৌরভ নিজেও জানিয়েছেন যে একটা দল নতুনভাবে যখন পথে চলা শুরু করে একজন অধিনায়ক ও কোচের দায়িত্বে, তখন তাদেরকে কিছুটা সময় দিতে হয়। দ্রাবিড় এবং রোহিত সেই সময়টা পেয়েছে এবং এখন তারা ভালো পারফরম্যান্স করছে। কিন্তু একটি বিষয়ে ভিন্ন মেরুতে অবস্থান করছেন প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং তারই নিযুক্ত করা ভারতীয় দলের বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড়।

আরও পড়ুন: কলকাতায় খেলা হলে বাংলা গানই চলবে! ইডেনে কোহলিদের ম্যাচের পর দাবি গর্গ চ্যাটার্জীর বাংলা পক্ষর

আর সেই বিষয়টি হলো চলতি বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে, সাকিব আল হাসানের করা টাইমড আউট বিষয়টি। এই নিয়ে কম বিতর্ক হয়নি। সেই নিয়ে সম্প্রতি মুখ খুলে ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও। নিজের ক্রিকেট জীবনে সৌরভ গঙ্গোপাধ্যায়ও একাধিক বিতর্কের সঙ্গে নিজের নাম জড়িয়ে ছিলেন। কিন্তু সাকিব আল হাসানের ওই বিষয়টিকে তিনি সমর্থন করতে পারেননি এবং তিনি সরাসরি জানিয়ে দিয়েছেন যে বাংলাদেশ অধিনায়ক ওই কাজটা না করলেই ভালো হতো।

আরও পড়ুন:-নেদারল্যান্ডস ম্যাচ কেবল নিয়মরক্ষা! সেমিতে এইভাবে বিপক্ষকে উড়িয়ে দিতে বিশেষ পরিকল্পনা কোহলিদের

কিন্তু এদিক দিয়ে সম্পূর্ণ বিপরীত মেরুতে অবস্থান করছেন ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়। নেদারল্যান্ডসের বিরুদ্ধে টুর্নামেন্টের শেষ লিগ পর্বের ম্যাচ খেলতে নামার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তাকে এই বিষয় নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল। রাহুল দ্রাবিড় বলেছেন, “এই বিষয় নিয়ে সাকিব আল হাসানের সমালোচনা করা উচিত নয় কারণ তিনি নিয়মের মধ্যে থেকেই যা করার করেছেন এবং আমরা শুধুমাত্র সেই নিয়মটাকে অনুসরণ করছি না বলে তাকে সমালোচনা করাটা অনুচিত।”

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর