বৃষ্টি দানব! আজ থেকেই ঘোর বিপর্যয়, ঝড়-জল বাড়বে দক্ষিণে, ৯ জেলায় তুমুল সতর্কতা

বাংলা হান্ট ডেস্ক: আজ থেকে বিপদ বাড়বে রাজ্যে৷ l বঙ্গোপসাগরে ইতিমধ্যেই একটি ঘূর্নাবর্ত তৈরি হয়েছে। সেই ঘূর্নাবর্ত আজ নিম্নচাপে পরিণত হতে পারে। তার জেরে দফায় দফায় ভারী বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ গণেশ চতুর্থীতে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

আবহাওয়া অফিস জানাচ্ছে, একটি নিম্নচাপ অক্ষরেখা গিয়েছে বাংলার উপর দিয়ে। দিঘা থেকে ঝাড়খণ্ডের ডাল্টনগঞ্জ পর্যন্ত বিস্তৃত সেই নিম্নচাপ অক্ষরেখা। ওদিকে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত। সবমিলিয়ে চলতি সপ্তাহে গোটা রাজ্যে বৃষ্টি হতে পারে।

কোথায় কোথায় বৃষ্টির পূর্বাভাস? গত কালকের মত আজও দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গী হতে পারে বজ্রপাতও।

আরও পড়ুন: দিল্লি পাড়ি অভিষেকের! যাওয়ার আগেই ফাটালেন বোমা, জোটসঙ্গী CPIM-কে নিয়ে ‘বিরাট’ মন্তব্য

আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা-সহ তার আশেপাশের জেলাগুলিতে। এখন টানা কিছুদিন বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। গণেশ চতুর্থীর দিন বৃষ্টির দাপটে বৃষ্টি আরও বাড়তে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

weather

আরও পড়ুন: এ যেন সায়গল টু! বান্ধবীকে ১২ লাখের গাড়ি, কোটি-কোটির সম্পত্তি, গ্রেফতার বীরভূমের কনস্টেবল

এরপর বুধবার আরও বাড়বে বৃষ্টির পরিমাণ। কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ থেকে ভিজতে পারে উত্তরবঙ্গের একাধিক জেলাও। এই সপ্তাহে বৃষ্টি চলতে পারে উত্তরবঙ্গের সব জেলাতেই। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় আজ বৃষ্টির পূর্বাভাস।