সত্যিই জনদরদী, রেশন কার্ড থাকলেই মিলবে ৬ হাজার টাকা! বড় ঘোষণা রাজ্য সরকারের

বাংলা হান্ট ডেস্ক : দিনকয়েক আগেই প্রবল তাণ্ডব দেখিয়ে গেছে ঘূর্ণিঝড় মিগজাউম (Cyclone Michaung)। যার দাপটে ক্ষতিগ্রস্ত হয়েছিল উত্তর তামিলনাড়ুর (Tamilnadu) উপকূলের বেশ কয়েকটি জেলা। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে চেন্নাইয়ের (Chennai) একটা বড় অংশ। একটা বড় এলাকা ছিল জলের তলায়‌। ক্ষতিগ্রস্ত হয়েছে চাষজমিও। ফসল তো নষ্ট হয়েইছে সেই সাথে নষ্ট হয়েছে বড় গাছও। প্রভাব পড়েছিল বঙ্গেও।

   

যদিও বাংলায় সেইরকম ক্ষয়ক্ষতি কিছু হয়নি। তবে তামিলনাড়ুর বহু জেলা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। তারপর থেকেই সরকারের তরফ থেকে জানানো হয়েছে চেন্নাই সহ মোট ৪ জেলার যে সব বাসিন্দাদের কাছে রেশন কার্ড (Ration Card) আছে তাদের প্রত্যেকেই ৬ হাজার টাকা করে অনুদান পাবেন‌। এবং এই অনুদান পেতে গেলে সবার আগে একটি করে টোকেন কালেক্ট করতে হবে।

সূত্রের খবর, আগামী ১৬ ডিসেম্বর থেকেই শুরু হয়ে যাবে এই টোকেন বিতরণের কাজ। এবং তা চলবে আগামী ২৬ ডিসেম্বর পর্যন্ত। এই সময়সীমার মধ্যেই টোকেন সংগ্রহ করার কথা বলেছে তামিলনাড়ু সরকার। এছাড়াও গত ৯ ডিসেম্বর ঐ রাজ্যটির মুখ্যমন্ত্রী স্ট্যালিন ঘোষণা করেছিলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারের কাছে ৬ হাজার টাকা পৌঁছে দেওয়া হবে।

আরও পড়ুন : বছরের শুরুতেই সুখবর! চালু হাওড়া-এসপ্ল্যানেড রুট? বড় আপডেট দিল কলকাতা মেট্রো 

সেই সূত্রে আরও জানিয়েছিলেন, চেন্নাই, চেঙ্গলপাট্টু, কাঞ্চিপুরম এবং তিরুভাল্লুর জেলার বাসিন্দারা এই অর্থ সাহায্যের জন্যে আবেদন জানাতে পারবেন। এবং গত ১১ ডিসেম্বর রাজ্যের অর্থমন্ত্রী থাংগাম থেন্নারসুয় জানান, এই ক্ষতিপূরণ প্রদানের কাজ শুরু হবে আগামী ১৬ ডিসেম্বর থেকেই।

আরও পড়ুন : নতুন বছরেই মিলবে সুখবর, বকেয়া DA নিয়ে জবাব দিতে বলা হল রাজ্যকে! আশায় বুক বাঁধছেন সরকারি কর্মীরা

সেই সাথে জারি রয়েছে সরকারি ত্রাণ বিলি। ইতিমধ্যেই প্রায় ১৭.৮০ কোটি টাকার ত্রাণ বিলি করা হয়েছে বলে খবর। তারমধ্যে রয়েছে পানীয় জলের বোতল, পাউরুটির প্যাকেট, চাল, গুঁড়ো দুধ, ডাল, শুকনো মশলা, তেল ইত্যাদি রান্নার সামগ্রী। দক্ষিণ ভারতীয় মিডিয়ার খবর, বন্যা কবলিত এলাকাগুলিকে আবারও স্বাভাবিক করে তোলার সমস্ত প্রচেষ্টা করা হচ্ছে।