টানা আট ম্যাচ জিতেও সেমিফাইনাল নিয়ে চিন্তায় রোহিত শর্মা, এখনো বিপদ পুরোপুরি কাটেনি?

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ সকলেই জানে যে চলতি বিশ্বকাপে (2023 ODI World Cup) সবচেয়ে ধারাবাহিকভাবে ক্রিকেট খেলা দলটির নাম হল ভারত। রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে ভারতীয় দল (Indian Cricket Team) যে ক্রিকেটটা খেলছে তার সঙ্গে পাল্লা দিয়ে উঠতে পারেনি চলতে বিশ্বকাপের অংশগ্রহণকারী একটিও দল। ব্যাটিংয়ে যেরকম কোহলি, শ্রেয়স, রাহুল ধারাবাহিক পারফরম্যান্স করছেন, বোলিংয়ে শামি, বুমরা, কুলদীপরা ততটাই বিধ্বংসী।

সকলেই আশা করছেন যে লিগে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে উড়িয়ে দিয়ে ভারত সেমিফাইনাল ও ফাইনালে একই রকম দাপট দেখিয়ে ট্রফি ঘরে তুলবে। কিন্তু ভারতীয় দল এখনো অতটা অতিরিক্ত আত্মবিশ্বাস নিয়ে এগোচ্ছে না। তার একটা বড় কারণও রয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচটা জেতার পর এটা স্পষ্ট হয়ে গিয়েছিল যে এই ভারতই পয়েন্টস টেবিলের শীর্ষে থেকে যাবে। অবশ্য এটা ভারতীয় দলের কাছে নতুন কিছু নয়। আর সেই জন্যই এই বিষয়টি হয়ে উঠছে আরও চিন্তার। কেন? সেটা প্রতিবেদনের পরবর্তী অংশে তুলে ধরা হলো….

এর আগে ২০১৫ এবং ২০১৯ ওডিআই বিশ্বকাপেও ভারতীয় দল পয়েন্টস টেবিলের শীর্ষে থেকে নকআউট পর্যায়ের জন্য যোগ্যতা অর্জন করেছিল। কিন্তু দুই ক্ষেত্রেই বিরাট কোহলিদের স্বপ্নভঙ্গ হয়েছিল। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার কাছে এবং ২০১৯ সালে নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছিল।

আরও পড়ুন: সাকিব যে অসভ্যতা করেছেন সেটা প্রমাণ করলেন সৌরভ! কি ঘটেছিল আজ থেকে ১৬ বছর আগে?

অপরদিকে ২০১১ সালে ভারতীয় দল নিজেদের দেশের মাটিতেই পয়েন্টস টেবিলের শীর্ষে থাকতে পারেনি নিজেদের গ্রুপে। দক্ষিণ আফ্রিকার কাছে হেরে এবং ইংল্যান্ডের বিরুদ্ধে ড্র করে গ্রুপ পর্বে পয়েন্ট নষ্ট করেছিল ধোনির ভারত। সেইবার দক্ষিণ আফ্রিকার পেছনে দ্বিতীয় স্থানে থাকা দল হিসেবে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল মেন ইন ব্লুজ।

আরও পড়ুন: কলকাতায় খেলা হলে বাংলা গানই চলবে! ইডেনে কোহলিদের ম্যাচের পর দাবি গর্গ চ্যাটার্জীর বাংলা পক্ষর

ভারতীয় দল এখন হয়তো অসাধারণ ছন্দে রয়েছে। কিন্তু নকআউট ম্যাচের চাপ অন্যরকম। বিরাট কোহলী বা রোহিত শর্মাদের মত অভিজ্ঞ ক্রিকেটারদের সতর্ক থাকতে হবে যাতে দলের জুনিয়ার বা কম অভিজ্ঞ ক্রিকেটাররা কঠিন পরিস্থিতির জন্য প্রস্তুত থাকেন। ভারতীয় দল যে দাপট দেখাচ্ছে তাতে তাদের কোন অসুবিধা হওয়ার কথা নয়। কিন্তু নক আউটে যদি চাপের পরিস্থিতি তৈরি হয় তাহলে ভারতীয় ক্রিকেটারদের তার জন্য প্রস্তুত থাকতে হবে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর