হার মানবে না রাশিয়া! লুনা-২৫ ব্যর্থ হলেও এবার আরও বড় পদক্ষেপ রাশিয়ার, ফাঁস হল গোপন খবর

বাংলা হান্ট ডেস্ক : হাতে চাঁদ পেয়েছে ভারত (India)। রাশিয়া (Russia) আশা করেছিল ভারতের (India) আগেই লুনা-২৫ চাঁদের দক্ষিণ মেরুতে (South Pole of the Moon) সফট-ল্যান্ডিং করে ইতিহাস সৃষ্টি করতে পারবে। বাস্তবে তা হয়নি। প্রায় ৫০ বছর পর এটাই ছিল চাঁদে রাশিয়ার প্রথম অভিযান। কিন্তু ১৯ আগস্ট, লুনা-২৫ মহাকাশযান নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তারপর ধ্বংস হয়ে যায় চন্দ্র পৃষ্ঠে নামার আগেই।

   

ভেঙে যায় রাশিয়ার ইতিহাস গড়ার স্বপ্ন। ভারতের চন্দ্রযান ৩ চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করে ইতিহাস সৃষ্টি করে। তবে এই ব্যর্থতা রাশিয়াকে হতাশ করে ফেলতে পারেনি। রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের সংবাদমাধ্যম দফতর শুক্রবার ঘোষণা করে ২০২৫-২৬ সালের মধ্যে রাশিয়া থেকে দক্ষিণ মেরুতে একটি নতুন মিশন পাঠানোর কথা ভাবনা চিন্তা শুরু করছে। ২৫ আগস্ট রসকসমসের প্রধান, ইউরি বোরিসভ, লাভোচকিন রিসার্চ অ্যান্ড প্রোডাকশন অ্যাসোসিয়েশনে লুনা-২৫ স্বয়ংক্রিয় স্টেশনের ইঞ্জিনিয়ার এবং টেকনিশিয়ানদের সঙ্গে দেখা করেন।

russia

প্রেস অফিস তার বিবৃতিতে জানিয়েছে, ‘রসকসমসের মুখ্য এন্টারপ্রাইজের কর্মচারী এবং রাশিয়ান বিজ্ঞানীদের সাথে অসম্পূর্ণ লুনা-২৫ মিশনের সম্ভাব্য কারণ এবং রাশিয়ার চন্দ্র কর্মসূচির পরবর্তী সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন।’

রসকসমস প্রধান জানিয়েছেন বিফল হলেও চন্দ্র অভিযান বন্ধ হয়নি। তিনিন আরও জানান, ‘বরিসভ জোর দিয়ে বলেছিলেন রাশিয়ান ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানীরা চন্দ্র অভিযান প্রকল্প চালিয়ে যেতে বিশেষ আগ্রহী। ২০২৫-২০২৬ সালে রাশিয়া ফের একবার চাঁদের দক্ষিণ মেরু সফট ল্যান্ডিং-র জন্য চেষ্টা চালাবে।

আরও পড়ুন : ISRO-তে গিয়ে কেঁদে ফেললেন মোদি! তারপর যা করলেন বিজ্ঞানীরা, দেখলে চোখ জুড়িয়ে যাবে

প্রসঙ্গত, চাঁদে ভেঙে পড়ে রাশিয়ার লুনা-২৫। রাশিয়ার মহাকাশ সংস্থা রসকোমোস জানিয়েছে, চাঁদের কাছে এসে নিয়ন্ত্রণের বাইরে চলে যায় রাশিয়ার চন্দ্রযান। তারপর চাঁদের মাটিতে আছড়ে পড়ে। সেই বিপর্যয়ের ফলে ভারতের চন্দ্রযান ৩-র আগে চাঁদের মাটিতে লুনা-২৫ নামার যে কথা ছিল, তা বিফল হয়।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর