সাহারার সঞ্চয়কারীদের টাকা ফেরত দেবে সরকার! প্রকাশ্যে বড় আপডেট, এইদিন মিলবে আমানত

বাংলা হান্ট ডেস্ক : সাহারা (Sahara) গোষ্ঠীর কর্ণধার সুব্রত রায়ের মৃত্যুর পর থেকেই সমস্যায় পড়েছিল বিনিয়োগকারীরা। সবার মনেই একটা প্রশ্ন ছিল যে, এবার এই টাকা তারা ফেরত কীভাবে পাবেন! সরকারের তরফ থেকে টাকা ফেরত দেওয়ার আশ্বাস দেওয়া হলেও সবটাই ছিল বিশ বাঁও জলে। আর এবার সেই আটকে থাকা টাকা নিয়েই বড় তথ্য সামনে এল।

   

প্রসঙ্গত উল্লেখ্য, সাহারা গ্রুপের মোট চারটি সমবায় সমিতিতে মোট 9.88 কোটি মানুষ বিনিয়োগ করেছে। এই টাকার অঙ্ক ছিল প্রায় 86,673 কোটি টাকা। এই চারটি সমিতি হল, সমবায় সমিতি, সাহারা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, সাহারান ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড, হুমারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং স্টারস মাল্টিপারপাস সোসাইটি লিমিটেডে।

সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় 25000 কোটি টাকা জমা পড়েছে সাহারা SEBI অ্যাকাউন্টে। যার মধ্যে ফেরত এসেছে 5000 কোটি টাকা। জানিয়ে রাখি, এখনই সমস্ত আমানতকারীকে টাকা ফেরত দেওয়া হচ্ছে না। এখন কেবল তারাই টাকা ফেরত পাবেন যাদের বিনিয়োগের পরিমাণ 10 হাজার টাকা।

আরও পড়ুন : ইস্ট ওয়েস্ট মেট্রো নিয়ে দুঃসংবাদ! উদ্বোধনের জন্য আরও দিন গুনতে হবে শহরবাসীকে

প্রসঙ্গত উল্লেখ্য, সাহারা কেলেঙ্কারি সামনে আসার পর থেকেই দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ। দেশের কোটি কোটি মানুষ এই সংস্থায় লগ্নি করেছিলেন। এরপর 2012 সালের অগাস্টে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, দেশের প্রায় 3 কোটি মানুষকে সুদসহ তাদের আমানত ফিরিয়ে দিতে। এরপর একটি পোর্টাল চালু করা হয় কেন্দ্রের তরফে।

আরও পড়ুন : Jio-Airtel এর মাথায় হাত! ২০২৪ সালেই দেশজুড়ে বিশেষ পরিষেবা শুরু করবে BSNL, গ্রাহকদের জন্য বড় চমক

এসবের মধ্যেই সম্প্রতি একটি রিপোর্টে কো-অপারেটিভ মন্ত্রকের সূত্রের বরাত দিয়ে দাবি করা হয়েছে, আসন্ন লোকসভা নির্বাচনের আগেই আমানতকারীদের তাদের টাকা ফিরিয়ে দেওয়া হবে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর