খেতে না পারলেও অস্ত্র নিয়ে বাড়াবাড়ি! পাকিস্তানের পরমাণুর ঘাঁটির তথ্য ফাঁস, মুখোশ খুলল স্যাটেলাইট

   

বাংলা হান্ট ডেস্ক: খাবারের আকাল থাকলেও অস্ত্র, পারমাণবিক বোমা বানানোয় পিছিয়ে পড়েনি পাকিস্তান (Pakistan)। ভারত (India) যেখানে মহাকাশে দাদাগিরি দেখাচ্ছে, আন্তর্জাতিক ক্ষেত্রে সুনাম অর্জন করছে, সেই সময় পেটে খিদে নিয়েই ধ্বংসের খেলায় মেতে উঠেছে পাকিস্তান। স্বাধীনতার পর থেকে পাকিস্তানের অর্থনৈতিক এবং রাজনৈতিক পরিস্থিতি নানা সময় কঠিন থাকলেও পারমাণবিক বোমা তৈরিতে তারা পিছিয়ে নেই। ১১ সেপ্টেম্বর বুলেটিন অফ নিউক্লিয়ার সায়েন্টিস্ট-এ প্রকাশিত পাকিস্তান নিউক্লিয়ার উইপন্স-২০২৩ নোটবুক (2023 Pakistan Nuclear Handbook) জানাচ্ছে, পাকিস্তান ক্রমাগত পারমাণবিক অস্ত্রাগার প্রসারিত করছে। পাকিস্তানি সামরিক পোস্ট এবং বিমান বাহিনী ঘাঁটিতে নির্মাণের স্যাটেলাইট চিত্রের বিশ্লেষণ দেখে বোঝা যাচ্ছে, নতুন লঞ্চারগুলি পাকিস্তানের পারমাণবিক বাহিনীর সঙ্গে সম্পর্কিত হতে পারে।

ওই নোটবুক বলছে, ‘আমরা অনুমান করছি যে পাকিস্তানের কাছে এখনও প্রায় ১৭০টি পারমাণবিক অস্ত্র রয়েছে। মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ১৯৯৯ সালে অনুমান করেছিল যে ২০২০ সালের মধ্যে পাকিস্তানের কাছে ৬০ থেকে ৮০ ধরনের পারমাণবিক অস্ত্র থাকবে। কিন্তু তারপর থেকে প্রচুর অস্ত্র (Arms) ব্যবস্থার মোতায়েন হয়েছে। যার ফলে সেই সংখ্যাটা বেড়েছে।

pak nuclear

ওই নোটবুকে আরও বলা হচ্ছে, পাকিস্তানের পারমানবিক ক্ষেপণাস্ত্র ঘাঁটির অবস্থান এখনও অজানা। তবে স্যাটেলাইট ছবি (Satellite Image) বিশ্লেষণ করে বোঝা যাচ্ছে, পাকিস্তানে অন্তত ৫টি ক্ষেপণাস্ত্র ঘাঁটি রয়েছে, যা পাকিস্তানের পারমাণবিক শক্তিতে ভূমিকা রাখতে পারে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর