ধোঁয়া উঠলেই থেমে যাবে ট্রেন! চোরা ধূমপায়ীদের রুখতে নয়া পদক্ষেপ রেলের

বাংলা হান্ট ডেস্ক : দেশের লাইফলাইন বলা হয় ভারতীয় রেলকে (Indian Railways)। ব্রিটিশ আমলে যে রেলের গোড়াপত্তন হয়েছিল, সেই রেল নেটওয়ার্ক আজ বিশ্বের চতুর্থ বৃহত্তম জাতীয় রেল ব্যবস্থা হয়ে দাঁড়িয়েছে। নিত্যদিন দেশের লক্ষ্য লক্ষ্য মানুষ তাদের গন্তব্যে পৌঁছানোর জন্য এই রেল ব্যবস্থার উপর ভরসা করে থাকেন। আর এই রেলপথে ভ্রমণের জন্য এমন অনেক নিয়ম থাকে যা আমাদের মেনে চলতে হয়।

এমনিও রেলওয়ে সিস্টেমকে আপগ্রেড করার জন্য প্রতিনয়ত নানা রকম নিয়ম শুরু করছে রেল কর্তৃপক্ষ। যারমধ্যে কিছু নিয়ম এমন থাকে যা মেনে চলা প্রতিটি যাত্রীর কর্তব্য। আর এগুলির মধ্যে অন্যতম একটি হল ট্রেনের মধ্যে ধূমপান (Smoking) করা থেকে বিরত থাকা। তবে এমনও অনেকে আছেন যারা সকলের নজর এড়ানোর জন্য বাথরুমে গিয়ে ধূমপান করে থাকেন।

তবে এবার থেকে আর লুকিয়ে চুরিয়েও ধূমপান করা যাবেনা। কারণ এমনটা করলে এবার থেকে স্বয়ংক্রিয়ভাবে থেমে যাবে ট্রেন। ইতিমধ্যেই শিয়ালদা ডিভিশনের দূরপাল্লার ট্রেনে ‘ভেসডা’ (ভেরি ইজিলি স্মোক ডিটেনশন অ্যাপারেটর) বসিয়েছে পূর্ব রেল। এই ভেসভার কাজ হল ধোঁয়াকে ডিটেক্ট করা। ধোঁয়া পেলেই অটোমেটিকভাবে ট্রেন থামিয়ে দেবে ভেসডা।

আরও পড়ুন : শুভশ্রীর কোলজুড়ে আসবে ৪ ছেলে ৮ মেয়ে! ভবিষ্যৎবাণী শুনে আঁতকে উঠলেন নায়িকা

উল্লেখ্য, অনেক সময়ই দেখা যায় সামান্য ধূমপান থেকে ঘটে যায় বড় দুর্ঘটনা। আর এই কারণেই ট্রেনের মধ্যে ধূমপান রুখতে এই ব্যবস্থা নিয়েছে রেল মন্ত্রক। ‘ভেসডা’ বসানোর পাশাপাশি গোটা ট্রেনেই বিশেষ অগ্নি নির্বাপন ব্যবস্থা চালু করেছে ট্রেন। এবার থেকে আগুন লাগলেই স্বয়ংক্রিয়ভাবে ট্রেন থেমে যাবে। পাশাপাশি আরও বেশকিছু উন্নত প্রযুক্তির ব্যবস্থা ইনস্টল করা হচ্ছে।

আরও পড়ুন : পাত্তা পাবেনা দীঘা-পুরী, মাত্র ২০০০ টাকার বিনিময়ে ঘুরে আসুন এই ঐতিহাসিক স্থান থেকে

indian railway 1 1

উল্লেখ্য, এবার থেকে ট্রেনের মধ্যে কেউ ধূমপান করলে তাকে ধরিয়ে দিতে সাহায্য করবে এই ভেসডা। প্রাথমিকভাবে সাইরেনের মত আওয়াজ করে সবাইকে সতর্ক করবে এই যন্ত্র। আর এতেও যদি কোনরকম কাজ না হয় তাহলে ট্রেন নিজেই থেমে যাবে। এই প্রসঙ্গে শিয়ালদার ডিআরএম দীপক নিগম জানিয়েছেন, যাত্রী সুরক্ষার্থেই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। রেল মন্ত্রণালয়ের আশা, এতে করে দুর্ঘটনা অনেকটাই এড়ানো যাবে।