বিয়ের আগে এই কাজের সঙ্গে যুক্ত ছিলেন সোনিয়া! গান্ধী বাড়ির বউয়ের অতীত জানলে হাঁ হয়ে যাবেন

   

বাংলাহান্ট ডেস্ক : প্রতিযোগিতার বাজারে চাকরি পাওয়া মোটেও সহজ কাজ নয়। চাকরি পাওয়ার জন্য লাগে পড়াশোনা-অধ্যাবসা ও পরিশ্রম। আবার অনেকেই থাকেন যারা সরকারি চাকরির জন্য লক্ষ্য স্থির করে রাখেন। মাঝেমধ্যেই কেন্দ্রীয় ও রাজ্য সরকারের পক্ষ থেকে কর্মী নিয়োগ হয় বিভিন্ন দপ্তরে। তবে সেই দপ্তরে চাকরি পেতে গেলে দিতে হয় লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ। এই ধরনের সরকারি চাকরির পরীক্ষায় নানান ধরনের সাধারণ জ্ঞানের প্রশ্ন এসে থাকে।

 

অনেকেই আছেন যারা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পরীক্ষাগুলির প্রস্তুতি নিয়ে থাকেন। আমার অনেকে বাড়িতেই পড়াশোনা করেন। তবে সব ক্ষেত্রেই সাধারণ জ্ঞানের ধারণা থাকা অত্যন্ত আবশ্যিক। অনেক সময় ইন্টারভিউ রাউন্ডে সাধারণ জ্ঞানের প্রশ্ন ঘুরিয়ে ধরা হয়। কিন্তু আগে থেকে এই প্রশ্নগুলোর উত্তর জানা থাকলে ইন্টারভিউ রাউন্ডে গলদঘর্ম হতে হয় না। আমরা বিভিন্ন প্রতিবেদনে এই ধরনের প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করছি। আজ তেমনই কিছু প্রশ্ন ও উত্তর রইল আপনাদের জন্য।

আরোও পড়ুন : অবশেষে কপাল খুলল সরকারি কর্মীদের, বড় পদক্ষেপ নিল পশ্চিমবঙ্গ সরকার! পুজোর আগেই সুখবর

১) প্রশ্নঃ ভগবান শ্রী রামের (Lord Ram) বোনের নাম কী ছিল? উত্তরঃ ভগবান শ্রী রামের বোনের নাম ছিল শান্তাদেবী।

২) প্রশ্নঃ মহাকাশে যাওয়া পৃথিবীর প্রথম প্রাণী কি ছিল? উত্তরঃ মহাকাশে যাওয়া পৃথিবীর প্রথম প্রাণী ছিলো লাইকা (Laika) নামে একটি কুকুর ছিল।

৩) প্রশ্নঃ কোন প্রাণী নাক দিয়ে সবকিছু কাজ করে?উত্তরঃ হাতি তার নাকের সাহায্যে সব কাজ করতে পারে।

৪) প্রশ্নঃ ভারতের প্রথম মহিলা কলেজের নাম কী? উত্তরঃ ভারতের প্রথম মহিলা কলেজের নাম হল বেথুন কলেজ (Bethune College)। যা কলকাতায় অবস্থিত। ১৮৭৯ সালে কলেজ টি প্রতিষ্ঠিত হয়েছিল।

আরোও পড়ুন : বারবার তলবের পর জারি হয়েছিল হুলিয়া! এবার CBI-র চাপে চরম পদক্ষেপ তৃণমূল নেতার

৫) প্রশ্নঃ পাখিদের রাজা বলা হয় কোন পাখিকে ? উত্তরঃ ঈগল পাখিকে পাখিদের রাজা বলা হয়।

৬)প্রশ্নঃ আমাদের ঘরে ঘরে চিঠি পৌঁছে দেন পোস্টম্যান, তাকে বাংলায় কি বলে? উত্তরঃ পোস্টম্যানকে আমরা বাংলায় ডাকহরকরা বলি।

৭) প্রশ্নঃ পৃথিবীতে মোট কতটা পরিমানে সোনা আছে? উত্তরঃ বিশেষজ্ঞদের মতে, পুরো পৃথিবীতে যে পরিমাণে সোনা আছে তা দিয়ে সম্পূর্ণ পৃথিবী ঢেকে দিলে হাঁটু পরিমাণ উচ্চতা হবে।

problem with job interviews 3a81e363994dd204dcc55f88982c3231990c7086039a9b7aacccbd0cb3d136ab9812fe6c5c8c6ba8f1d04085ce21c9d6cc7bbbbbe7b8757baa371af23e444f00

 

৮) প্রশ্নঃ মানুষের শরীরের কোন দুটি অংশ সারা জীবন বৃদ্ধি পেতে থাকে? উত্তরঃ মানুষের শরীরের কান ও নাক সারা জীবন বৃদ্ধি পায়।

৯) প্রশ্নঃ পচা মাংসের মত গন্ধ আসে কোন ফুল থেকে ?উত্তরঃ র‌্যাফ্লেসিয়া আর্নল্ডি নামের ফুল থেকে পচা মাংসের মত গন্ধ আসে। এটি ইন্দোনেশিয়ার রেন ফরেস্টে ফোটে এবং পৃথিবীর সবচেয়ে বড় ফুল।

১০) প্রশ্নঃ বিয়ের আগে হোটেলে কী কাজ করতেন সোনিয়া গান্ধী? উত্তরঃ ১৯৬০ দশকের মাঝামাঝি সোনিয়া গান্ধী (Sonia Gandhi) ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি একটি রেস্তোরাঁয় পরিচারিকার কাজ করতেন। আর এখানেই দেখা হয়েছিল রাজীব গান্ধীর সঙ্গে এবং বিয়ে করার পর ভারতে চলে আসেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর