বর্ষশেষে বড়সড় খবর পেলেন SBI গ্রাহকেরা! FD’তে পাবেন ব্যাপক সুদ, বিনিয়োগ করলেই বিরাট লাভ

বাংলাহান্ট ডেস্ক : সাধারণ মধ্যবিত্ত নাগরিকদের বিনিয়োগের সেরা মাধ্যম হল ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট। অসংখ্য মানুষ নিজেদের সঞ্চিত সঞ্চয় ফিক্সড ডিপোজিট করে দেন। নির্দিষ্ট সময়ের পর এই ফিক্সড ডিপোজিটের উপর মেলে মোটা অংকের সুদ। ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট একদিক থেকে যেমন নিরাপদ, অন্যদিক থেকে আয়ের একটি সুনিশ্চিত পথ।

   

নতুন বছর শুরু হওয়ার আগে ফিক্সড ডিপোজিট নিয়ে বড় সুখবর দিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ২০২৩ সাল আর কিছুদিন পরই বিদায় নেবে। ইতিমধ্যেই নতুন বছর উদযাপনের প্রস্তুতি ও শুরু হয়ে গেছে চারদিকে। এই অবস্থায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য নিয়ে এল বড় সুখবর। নতুন বছরের আগে স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি করল স্টেট ব্যাঙ্ক।

আরোও পড়ুন : মাত্র ১০ ঘণ্টায় হাওড়া থেকে দিল্লি! নতুন বছরে নয়া চমক, প্রকাশ্যে এল রেলের প্ল্যান

২ কোটি টাকার কম FD-র ক্ষেত্রে এই নতুন সুদের হার প্রযোজ্য হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানাচ্ছে নতুন সুদের হার প্রযোজ্য হবে ২৭ ডিসেম্বর, ২০২৩ থেকে। সব ধরনের মেয়াদকালের ফিক্সড ডিপজিটেই সুদের হার বৃদ্ধি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ৭ দিন থেকে ৪৫ দিনের মধ্যেকার ফিক্সড ডিপোজিটের উপর ৫০ বেসিস পয়েন্ট (বিপিএস) বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক।

আরোও পড়ুন : প্রতি কেজি ২৫ টাকা! আটা, ডালের পর এবার চালের দাম কমাতে নয়া উদ্যোগ মোদী সরকারের, খুশি আম জনতা

এক নজরে ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার দেখে নিন: ৭ দিন থেকে ৪৫ দিন ৩.৫০%, ৪৬ দিন থেকে ১৭৯ দিন ৪.৭৫%, ১৮০ দিন থেকে ২১০ দিন ৫.৭৫%, ২১১ দিন থেকে ১ বছরের কম ৬%, ১ বছর থেকে ২ বছরের কম ৬.৮০%, ২ বছর থেকে ৩ বছরের কম ৭.০০%, ৩ বছর থেকে ৫ বছরের কম ৬.৭৫%, ৫ বছর এবং ১০ বছর পর্যন্ত ৬.৫০%।

a man checks his mobile phones in front of state bank of india (sbi) branch in kolkata

এই ব্যাঙ্কের প্রবীণ নাগরিকরা সাধারণ সুদের উপর অতিরিক্ত ৫০ বেসিস পয়েন্ট সুদ পাবেন। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার এবার দেখে নেওয়া যাক: ৭ দিন থেকে ৪৫ দিন ৪%, ৪৬ দিন থেকে ১৭৯ দিন ৫.২৫%, ১৮০ দিন থেকে ২১০ দিন ৬.২৫%, ২১১ দিন থেকে ১ বছরের কম ৬.৫%, ১ বছর থেকে ২ বছরের কম ৭.৩০%, ২ বছর থেকে ৩ বছরের কম ৭.৫০%, ৩ বছর থেকে ৫ বছরের কম ৭.২৫, ৫ বছর এবং ১০ বছর পর্যন্ত ৭.৫%।