আন্তর্জাতিকটাইমলাইনভারত

UAE-তে প্রথম হিন্দু মন্দির নির্মাণ প্রসঙ্গে ভারতের সঙ্গে জোরালো বৈঠক, দৃঢ় হচ্ছে আন্তর্জাতিক বন্ধুত্ব

বাংলাহান্ট ডেস্কঃ UAE-তে তৈরি হতে চলেছে প্রথম হিন্দু মন্দির (Hindu temple), যা আন্তর্জাতিক মহলে চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। UAE-র প্রশাসন এবং ভারতের (India) প্রশাসনের মধ্যে এই নিয়ে জোরকদমে আলোচনা চলছে। এই প্রসঙ্গে আবু ধাবীতে মন্দির তৈরির বিষয়ে UAE-র বিদেশমন্ত্রী মন্দির কমিটির প্রতিনিধিদের সঙ্গে দেখা করে মন্দির নির্মানে বিষয়ে আলোচনা করেন।

সম্প্রতি UAE-র বিদেশমন্ত্রী শেখ আবদুল্লা PAPAS সংস্থার এক প্রতিনিধির সঙ্গে কথাবার্তাও বলেছেন। সেই সঙ্গে মন্দির নির্মানের বিষয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছে মন্দির কমিটির পক্ষ থেকে। এই বৈঠকে বলা হয়, করোনা মহামারির এই সংকটের মুহূর্তে বৈশ্বিক মেল্বন্ধন ভারত এবং সংযুক্ত আরব আমিরাতির মধ্যেকার বন্ধুত্বপূর্ণ এবং শান্তি স্থাপনের সম্পর্ককে অনেক উচ্চমাত্রায় নিয়ে যাবে।

আবু ধাবিতে নির্মিত মন্দিরে কোনরূপ লোহার সামগ্রী ব্যবহার করা হবে না। ভারতের মন্দির নির্মানের ঐতিহ্যকে বজায় রেখে ভারী পাথর দিয়ে নির্মিত হবে এই মন্দির। মন্দিরের বাইরের অংশ ২২৫০ টন গোলাপি রঙের বেলে পাথর দিয়ে তৈরি করা হবে।

২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুবাইয়ের অপেরা হাউস থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে এই মন্দিরের শিলান্যাস করেছিলেন। UAE-তে ভারত অধিবাসী প্রায় ৩০ লক্ষ মানুষ বসবাস করেন। এই মন্দির নির্মানকে কেন্দ্র করে আয়োজিত বৈঠক প্রায় ১ ঘণ্টা ধরে চলেছিল। এই বৈঠকের মাধ্যমে UAE-তে হিন্দু মন্দির নির্মানে সেখানকার কর্তৃপক্ষের আগ্রহের প্রকাশ ঘটায়।

শুধুমাত্র মন্দির নির্মানের বিষয়েই নয়, দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্কও বর্তমান দিনে আরও গভীর হয়ে উঠেছে। কাশ্মীরে ৩৭০ ধারা রদ করার বিষয়ে পাকিস্তানের বিপক্ষে গিয়ে ভারতে সমর্থন করা, এমনকি ভারতের বিরুদ্ধে আক্রমণাত্মক মনোভাব প্রকাশের কারণে পাকিস্তানকে দেওয়া ১ আরব ডলার ঋণও দ্রুত ফেরত দেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল। বর্তমান দিনে আরও নানান বিষয়ে ভারত এবং সংযুক্ত আরব আমিরাত আন্তর্জাতিক মহলে বন্ধুত্বের নিদর্শন তৈরি করছে।

Back to top button