লড়াই করার চেষ্টা করেও ব্যর্থ! সুনীলের ভারতকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে উড়িয়েই দিলো কাতার

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ চার বছর আগে যখন ভারত এবং কাতার (India vs Qatar) একে অপরের মুখোমুখি হয়েছিল তখন মরিয়া লড়াই করেছিল ভারতীয় ফুটবল দলের (Indian Football Team) ডিফেন্স এবং গোলরক্ষক। লেখা খাতায়-কলমে অনেক শক্তিশালী হলেও নিজেদের দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে গোলমুখ খুলতে পারেনি কাতার। এরপর ভারতের হোম ম্যাচে এসেও তারা জয় পেয়েছিল মাত্র ১ গোলের ব্যবধানে। কিন্তু আজ যখন ভারত বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে (World Cup Qualifier) কাতারের বিরুদ্ধে মাঠে নামল তখন গোলরক্ষক ও ডিফেন্সের সেই চোয়াল চাপা লড়াই দেখা গেল না। সেই সঙ্গে লড়াই করলেও কিছু সহজ সুযোগ নষ্ট করলো ভারতের ফুটবলাররা। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে এই ভুলগুলির বড় খেসারত দিতে হয় সেটা কাতার আবার প্রমাণ করল। ০-৩ ফলে হার মানতে হলো সুনীল ছেত্রীদের।

ভারতকে হালকাভাবে নেয়নি কাতার:
◆ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৮ গোল মেরে হারালেও ভারতের বিরুদ্ধে নামার আগে সতর্ক ছিল কতবারের বিশ্বকাপের আয়োজকরা। ম্যাচের আগে কাতারের পর্তুগিজ কোচ কার্লোস কুইরেজ বলে গিয়েছিলেন, ‘৪ বছর আগে যে ভারতীয় দলের বিরুদ্ধে আমরা ।মাঠে নেমেছিলাম, সেই দলের সাথে এই দলের আকাশ পাতাল পার্থক্য৷ এই ভারতীয় দল যে কোনও প্রতিপক্ষকে সমস্যায় ফেলবে। আমাদেরকে সজাগ থাকতে হবে। প্রতি আক্রমণে এই দল ভয়ঙ্কর হতে পারে।’

   

◆ কুইরেজের পাশে বসে কাতারের অধিনায়ক হাসান আল হুসেইনের মুখে এই মুহূর্তে আন্তর্জাতিক ফুটবল বিশ্বে অবসর না নেওয়া ফুটবলারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ গোল সংগ্রাহক সুনীল ছেত্রীকে নিয়ে অতিরিক্ত সতর্কতা দেখা দিয়েছিল। তিনি বলেছিলেন, ‘সুনীল ছেত্রীকে নজরে রাখতে হবে। ডিফেন্সের একটা ছোট্ট ভুলেও সুনীল ম্যাচের রঙ বদলে দিতে পারে। আমাদের সবাইকে নিজেদেরকে ছাপিয়ে যেতে হবে এই ম্যাচ থেকে পয়েন্ট তোলার জন্যে।’ আর শুধু মুখে বলা নয় কাজেও তেমনটা করে দেখালেন তারা।

আরও পড়ুন: মুখোমুখি হওয়ার আগে হারের শিকার ব্রাজিল ও আর্জেন্টিনা! উরুগুয়ের ফুটবলারের গলা টিপে দিলেন মেসি

গোলের সুযোগ নষ্ট:
এদিন প্রায় তিনটি সহজ গোলের সুযোগ নষ্ট করেছে ভারতীয় দল। প্রথমার্ধের শেষদিকে অনিরুদ্ধ থাপা ফাঁকা গোলে যদি বলটিকে ঠেলতে পারতেন তবে হয়তো আজ ম্যাচের ফলাফল অন্যরকম হতো৷
কাতার অসাধারণ ফুটবল খেলার পাশাপাশি মূলত নিজেদের অভিজ্ঞতাকে সম্বল করে ধীরে ধীরে ভারতের হাত থেকে ম্যাচটি ছিনিয়ে নিয়ে যায়। দুই অর্ধের শুরুতেই ভারতীয় ফুটবলারদের ঢিলেঢালা মনোভাবের সুযোগ নিয়ে দুটি গোল করে গেল কাতার৷ ইউরোপিয়ান ও আমেরিকান প্রতিপক্ষের বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে দাপট দেখিয়ে খেলেছে এশিয়ার এই দলটি। ভারতীয় দল এমন গোল করলে তারা যে শাস্তি দেবে সেটা সকলেই প্রত‍্যাশা করেছিলেন, আর ঠিক তেমনটাই ঘটেছে।

আরও পড়ুন: শাহরুখের জায়গায় সৌরভ! বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন মহারাজকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর ঘোষণা মমতার

ভারত কোথায় পিছিয়ে?
আজ ভারতের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করেছিলেন পাতার অল স্টার লিগের ক্লাব আল দুহাইল এসসি-র ফরোয়ার্ড আলমোয়েজ আলী। কিছুদিন আগেই এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ক্লাবের বিরুদ্ধে গোল ও অ্যাসিস্ট করেছিলেন। আগের দিন আফগানিস্তানের বিরুদ্ধেও তিনি মোট চারটি গোল করেছেন। এছাড়া বাকি দুটি গোল করেছেন মোস্তফা মেশাল ও ইউসুফ আব্দুরীসাগ। তারা প্রত্যেকেই কাতারের আল সাদ ক্লাবে খেলেন, যেখানে কিছুদিন আগেও কঠিন করাতেন বার্সেলোনার বর্তমান কোচ এবং তারকা প্রাক্তন ফুটবলার জাভি। ফলে খাতায়-কলমে যে তারা অনেকে গিয়ে এই নিয়ে কোন সন্দেহ নেই। তাদের বিরুদ্ধে ভারতের লড়াই যথেষ্ট প্রশংসনীয় কিন্তু এটা মানতে অস্বীকার করবে না কেউই যে ভারত যে আজ ৩-০ ব্যবধানে হেরেছে তার পেছনে তাদের নিজেদের অনেকটা দোষ রয়েছে। অমরিন্দরের গোলকিপিং নিয়েও আজকের ম্যাচ অনেক প্রশ্ন তুলে দিল।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর