fbpx
আন্তর্জাতিকটাইমলাইনবিনোদনরাজনীতি

ভারত ও নেপালের মধ‍্যে চিনকে টেনে এনে ঠিক করেননি, মনীষার টুইট নিয়ে সরব সুষমা স্বরাজের স্বামী

বাংলাহান্ট ডেস্ক: ভারতের ভূখন্ডকে নিজেদের বলে নেপালের দাবিকে সমর্থন করলেন বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা (manisha koirala)। কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরাকে নিজেদের ভূখন্ড বলে দাবি করে সম্প্রতি একটি নতুন মানচিত্র প্রকাশ করে নেপাল। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে টুইট করেন নেপালী বংশোদ্ভূত মনীষা। সেখানেই ভারত ও নেপালের সঙ্গে চিনের উল্লেখ করায় সরব হন প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের স্বামী স্বরাজ কৌশল (swaraj kaushal)।


নেপালের বিদেশমন্ত্রীর টুইট রিটুইট করে মনীষা নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন। এই টুইটেই ভারত ও নেপালের সঙ্গে চিনের উল্লেখও করেন অভিনেত্রী। টুইটটি পোস্ট করতেই বিতর্কের ঝড় ওঠে বিভিন্ন মহলে। এর নেপথ‍্যে যে চিনের কারসাজি রয়েছে সেকথা বলেন অনেকে।

মনীষার টুইটের পর মিজোরামের প্রাক্তন রাজ‍্যপাল স্বরাজ কৌশল বেশ কিছু টুইট করেন অভিনেত্রীকে উদ্দেশ‍্য করে। টুইটে তিনি জানান, মনীষার পরিবারের সঙ্গে তাঁর দীর্ঘদিনের পরিচয়। তাঁর পরিবারের ঐতিহ‍্য, লড়াই সবই দেখেছেন তিনি। সেই সঙ্গে চিনের প্রসঙ্গ যে মনীষার একেবারেই তোলা উচিত হয়নি তাও মন্তব‍্য করেন স্বরাজ কৌশল।

তিনি লেখেন, মনীষা তাঁর মেয়ের মতো তাই তিনি তাঁর সঙ্গে তর্ক করতে পারবেন না। ১৯৪২: এ লভ স্টোরি ছবির প্রিমিয়ারে অভিনেত্রী তাঁদের পরিবারকে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই সময় সুষমা স্বরাজ মেয়ের সঙ্গে বসে সেই ছবি দেখেছিলেন। মনীষার বাবা তাঁর ভাইয়ের মতো। একসঙ্গে বহু কঠিন সময় দেখেছেন তাঁরা।

শুধু তাই নয়, মনীষার বাড়ির রাজনৈতিক সংগ্রামের কথাও তিনি তুলে ধরেন টুইটে। সেই সঙ্গে স্বরাজ এও জানান, নেপাল ও ভারতের মধ‍্যে যাই থাকুক না কেন সেটা তাদের অভ‍্যন্তরীণ বিষয়। এর মাঝে চিনকে এনে তিনি ঠিক করেননি।

উল্লেখ‍্য, লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা নিয়ে ভারত ও নেপালের মধ‍্যে দ্বন্দ্ব দীর্ঘদিনের। তবে নেপালের এই সিদ্ধান্ত মেনে নেয়নি ভারত। এই বিষয়ে নেপালের বিদেশমন্ত্রী জানান, মানচিত্র প্রকাশ করা হলেও সীমানা নিয়ে বিতর্কের অবসান কূটনৈতিক ভাবেই করতে চায় নেপাল সরকার।

Back to top button
Close
Close