ডিসেম্বরই রাজ্যে ফের TET! প্রকাশ্যে এল তারিখ, পরীক্ষার খুঁটিনাটি সহ বিজ্ঞপ্তি প্রকাশ পর্ষদের

   

বাংলাহান্ট ডেস্ক : প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে অচলাবস্থার শেষ নেই। তবে এরই মধ্যে প্রকাশ্যে এল এক সুসংবাদ। ফলে কিছুটা হলেও স্বস্তি ফিরল চাকরিপ্রার্থীদের অনেকের মধ্যে। জানা গিয়েছে, গত বছরের মত এবারও ডিসেম্বর মাসেই আয়োজিত হবে প্রাথমিকের টেট। ইতিমধ্যেই, প্রাথমিক শিক্ষা পর্ষদের গৌতম পাল দিন ঘোষণা করে দিয়েছেন।

বুধবার পর্ষদ সভাপতি গৌতম পাল (Goutam Pal) জানান, ‘আগামী ১০ ডিসেম্বর রবিবার এবারের টেট নেওয়া হবে। আজ সন্ধেবেলাতেই টেট সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পর্ষদের ওয়েবসাইটে গিয়ে টেটের ফর্ম পূরণ করতে পারবেন পরীক্ষার্থীরা।’ এই প্রসঙ্গে জানিয়ে রাখা দরকার, পুরো প্রক্রিয়াই হবে অনলাইনে।

আরোও পড়ুন : এবার পুজোর আগেই বাংলায় চতুর্থ ‘বন্দে ভারত’! এই রুটে চলবে ট্রেন, তথ্য প্রকাশ রেলের

পাশাপাশি, আবেদন করা যাবে তিন সপ্তাহ ধরে। যদি কারও পেমেন্টের সমস্যা হয় তাহলে ফের দিন বাড়ানো হবে। প্রসঙ্গত উল্লেখ্য, দায়িত্ব নেওয়ার পরই গৌতম পাল বলেছিলেন, ‘প্রতিবছর টেট পরীক্ষা নেওয়া হবে।’ সেইমতো, পরীক্ষা ও নিয়োগ পদ্ধতিতে স্বচ্ছতা আনার কথাও বলেন। এদিন গৌতম পাল উল্লেখ করেন, ‘আগের বছরের নিয়মেই এবার পরীক্ষা নেওয়া হবে।’

আরোও পড়ুন : জওয়ান দেখে চরম ক্ষুব্ধ শাহরুখ ভক্ত! হল থেকে বেরিয়েই চাইলেন টাকা ফেরত

তবে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, বিএড যাঁরা করেছেন, তাঁরা এ বছর টেটে বসতে পারবেন না। তবে ডিএলএড-সহ প্রাথমিক শিক্ষকের অন্য প্রশিক্ষণ যাঁরা নিয়েছেন, তাঁরা টেট দিতে পারবেন। তা ছাড়া, গত বছরের টেটে যাঁরা অকৃতকার্য হয়েছিলেন, তাঁরাও নতুন করে এ বছর ফর্ম পূরণ করতে পারবেন, এমনটাই জানালেন প্রাথমিক পর্ষদ সভাপতি।

primary tet

জানা গিয়েছে, সমস্ত পরীক্ষা কেন্দ্রেই ভিডিও রেকর্ডিং-এর ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীদের প্রশ্নপত্র এবং ওএমআর শিট সমেত একটা সিল করা খাম দেওয়া হবে। পরীক্ষায় স্বচ্ছতা বজায় রাখতে মূল ওএমআর শিটের নীচে একটি ডুপ্লিকেট শিট থাকবে। মূল ওএমআর শিটে উত্তর মার্ক করলে যার ছাপ পড়বে ডুপ্লিকেট শিটেও। পরীক্ষা শেষে প্রশ্নপত্র আর ওই শিটটিও বাড়ি নিয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর