ভোটের আগে কেন্দ্রের বিরাট প্রকল্প! বিনামূল্যে বাড়িতে বিদ্যুৎ, অনলাইনে এভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই লোকসভা নির্বাচনের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। ঠিক এই আবহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বিনামূল্যে বিদ্যুতের জন্য নয়া প্রকল্পের সূচনা করলেন। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দির (Ayodhya Ram Mandir) উদ্বোধনের পরেই প্রধানমন্ত্রী এমন প্রকল্পের ভাবনার বিষয়ে জানিয়েছিলেন। শুধু তাই নয়, তিনি “প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা” নামের একটি প্রকল্পও শুরু করেন। তবে, এবার সামনে এল আরও একটি নতুন প্রকল্প। যেটির নাম হল “প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি যোজনা”।

   

এদিকে, মঙ্গলবার প্রকল্প সূচনার কথা জানিয়ে নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘‘এই প্রকল্পের মাধ্যমে ১ কোটি বাড়িতে বিনামূল্যে প্রতি মাস ৩০০ ইউনিট বিদ্যুৎ দেওয়া হবে। এর জন্য বিনিয়োগ করা হবে ৭৫,০০০ কোটি টাকারও বেশি।” কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে যে, এই প্রকল্পের মাধ্যমে গরিব ও মধ্যবিত্ত পরিবারের আয় বৃদ্ধির পাশাপাশি কমবে বিদ্যুতের বিল এবং বাড়বে কর্মসংস্থান। এই প্রকল্পের মাধ্যমে ১ কোটি বাড়ির ছাদে বসানো হবে সোলার প্যানেল। দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের বাসিন্দারা যাতে সৌরশক্তি ব্যবহার করে বিদ্যুৎ পেতে পারেন সেই লক্ষ্যেই এই গুরুত্বপূর্ণ প্রকল্প শুরু করা হচ্ছে।

পাশাপাশি, কেন্দ্রের পরিকল্পনা অনুযায়ী, সরকারের তরফে এই প্রকল্পের সুবিধাভোগীদের ভর্তুকি প্রদান করা হবে। ওই টাকা সরাসরি উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করবে কেন্দ্র। এক্ষেত্রে আবেদন করতে কেন্দ্রের তরফে জাতীয় স্তরের একটি অনলাইন পোর্টাল চালু করা হচ্ছে। এর পাশাপাশি যাতে প্রয়োজনে ব্যাঙ্ক থেকে ঋণ পাওয়া যায় সেই ব্যবস্থাও করবে কেন্দ্র। সরকারের লক্ষ্য হল পঞ্চায়েতের পাশাপাশি যাতে পুরসভাও এই প্রকল্পের প্রচার করার মাধ্যমে সবার ঘরে সৌরবিদ্যুতের ব্যবস্থা পৌঁছে দেয়। এদিকে, বাড়িতে সৌরবিদ্যুতের ব্যবস্থা হয়ে গেলে মিলবে একগুচ্ছ সুবিধা। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল বছরে ১৫ থেকে ১৮ হাজার টাকা খরচও কমানো যাবে। নিজেদের বাড়িতে ব্যবহারের পাশাপাশি বিদ্যুৎ পরিষেবা দেয় এমন সংস্থাকে বিক্রিও করে যাবে অতিরিক্ত বিদ্যুৎ।

আরও পড়ুন: UAE সফরে চমক! আবুধাবির হিন্দু মন্দিরের জন্য রাষ্ট্রপতি নাহিয়ানের কাছে কৃতজ্ঞ মোদী, লঞ্চ হল UPI সার্ভিস

কিভাবে করবেন আবেদন: এই প্রকল্পে আবেদন করার জন্য কেন্দ্রীয় সরকারের pmsuryaghar.gov.in ওয়েবসাইটে গিয়ে ছ’দফায় আবেদন সারতে হবে। যার প্রথম দফায়, নিজের রাজ্য নির্বাচন করে কোন সংস্থার বিদ্যুৎ পরিষেবার সংযোগ বাড়িতে রয়েছে তা জানাতে হবে এবং ওই বিদ্যুৎ সংস্থার কনজিউমার নম্বর প্রদান করতে হবে। এর পাশাপাশি গ্রাহকের ফোন নম্বর এবং মেল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করার পর দ্বিতীয় দফায়, গ্রাহক নম্বর ও ফোন নম্বর দিয়ে লগইন করে বাড়ির ছাদে সোলার প্যানেল বসানোর আবেদন করতে হবে।

আরও পড়ুন: ফের দরাজ হস্ত মুখ্যমন্ত্রী! রেশন কার্ড থাকলেই মিলবে ১,০০০ টাকা, বার্ধক্য ভাতা নিয়েও বড় চমক

এর জন্য অনলাইন মারফত আবেদন করা যাবে। তৃতীয় দফায় যেসমস্ত সংস্থা বাড়ি বাড়ি সোলার প্যানেল বসায় তারা “ডিসকম” পোর্টালে রেজিস্ট্রেশন করতে পারবে। গ্রাহকদের “ডিসকম”-এর তালিকাভুক্তদের থেকে বাড়িতে সোলার প্যানেল বসানোর সংস্থাকে বেছে নিতে হবে। তারপরেই বসানো যাবে প্যানেল। এদিকে, এই আবেদনের চতুর্থ দফায়, বিস্তারিত জানিয়ে মিটারের জন্য আবেদন করতে হবে এবং পঞ্চম দফায় মিটার বসানোর পরে “ডিসকম”-এর প্রতিনিধিরা পর্যবেক্ষণ করে একটি সার্টিফিকেট প্রদান করবেন। এমতাবস্থায়, অন্তিম দফা অর্থাৎ ষষ্ঠ দফায় গ্রাহকদের তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য এবং ক্যানসেলড চেক পোর্টালের মাধ্যমেই জমা দিতে হবে। কেন্দ্রের তরফে এর ৩০ দিনের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা আসবে বলেও জানা গিয়েছে।