UAE সফরে চমক! আবুধাবির হিন্দু মন্দিরের জন্য রাষ্ট্রপতি নাহিয়ানের কাছে কৃতজ্ঞ মোদী, লঞ্চ হল UPI সার্ভিস

বাংলা হান্ট ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ২ দিনের সফরে মঙ্গলবার অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরশাহী (United Arab Emirates, UAE)-তে পৌঁছেছেন। এই সফরে তিনি দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্ব এগিয়ে নিয়ে যেতে উপসাগরীয় দেশগুলির শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করবেন। এছাড়াও, আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, মোদী আবুধাবিতে প্রথম হিন্দু মন্দিরেরও উদ্বোধন করবেন। এদিকে, ২০১৫ সাল থেকে এটি প্রধানমন্ত্রী মোদীর সপ্তম সংযুক্ত আরব আমিরশাহী সফর। এদিকে, UAE-র রাজধানী আবুধাবিতে (Abu Dhabi) প্রধানমন্ত্রী মোদীর আগমনে তাঁকে “গার্ড অব অনার” দেওয়া হয়। পাশাপাশি, সাক্ষাতের সময়ে প্রধানমন্ত্রী মোদী এবং সংযুক্ত আরব আমিরশাহীর রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান একে অপরকে জড়িয়ে ধরেন।

   

প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সংযুক্ত আরব আমিরশাহীর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবিতে বৈঠক করেছেন। ওই সময়ে, উভয়ের উপস্থিতিতে ভারত এবং সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) আদানপ্রদান করা হয়। এরপরে, প্রধানমন্ত্রী মোদী এবং UAE-র রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবিতে UPI RuPay কার্ড পরিষেবা চালু করেছেন।

এমতাবস্থায়, এবার ভারতের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) পরিষেবা সংযুক্ত আরব আমিরশাহীতেও ব্যবহার করা যাবে। UAE-র রাষ্ট্রপতির সাথে সাক্ষাতের সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, “এটা আনন্দের বিষয় যে আজ আমরা একটি দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করছি… আমি বিশ্বাস করি যে এটি G20 দেশগুলির জন্য বড় খবর হবে যে ভারত এবং সংযুক্ত আরব আমিরশাহী একইসাথে এই গুরুত্বপূর্ণ দিকে এগোচ্ছে।”

আরও পড়ুন: ফের দরাজ হস্ত মুখ্যমন্ত্রী! রেশন কার্ড থাকলেই মিলবে ১,০০০ টাকা, বার্ধক্য ভাতা নিয়েও বড় চমক

মন্দিরের জন্য রাষ্ট্রপতি নাহিয়ানের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মোদী: প্রধানমন্ত্রী মোদী বলেন, আবুধাবিতে BAPS মন্দির নির্মাণ সংযুক্ত আরব আমিরশাহীর নেতৃত্বের সমর্থন ছাড়া সম্ভব হত না। প্রধানমন্ত্রী মোদী আগামী বুধবার অর্থাৎ ১৪ ফেব্রুয়ারিতে আবুধাবিতে স্থিত UAE-র প্রথম ঐতিহ্যবাহী হিন্দু মন্দির BAPS হিন্দু মন্দিরের উদ্বোধন করবেন।

আরও পড়ুন: এবার ইতিহাস তৈরি করলেন মুকেশ আম্বানি! দেশের প্রথম ২০ লক্ষ কোটি টাকার কোম্পানি হল রিলায়েন্স

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, BAPS হিন্দু মন্দির প্রায় ২৬ একর জমির ওপর নির্মিত।২০১৯ সাল থেকে এই মন্দিরের নির্মাণ কাজ চলছে। মন্দিরটির জন্য জমি UAE সরকার দান করেছে। ওই দেশে আরও ৩ টি হিন্দু মন্দির রয়েছে। যা দুবাইতে অবস্থিত। পাথরের স্থাপত্য সহ একটি বিশাল এলাকা জুড়ে বিস্তৃত থাকা BAPS মন্দিরটি হবে উপসাগরীয় অঞ্চলের বৃহত্তম মন্দির। এদিকে, সংযুক্ত আরব আমিরাশাহীর প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, “আমাকে এবং আমার দলকে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ। যেমন আপনি বলেছেন, আমি যখনই এখানে এসেছি, সবসময় অনুভব করেছি আমার বাড়িতে এবং পরিবারের কাছে এসেছি।”

সম্পর্কিত খবর