টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচনরাজনীতি

নির্বাচনের দিন ঘোষণা হতেই বন্ধ বাইক মিছিল, বাড়ছে বুথের সংখ্যাও, জানাল নির্বাচন কমিশন

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় (west bengal) নির্বাচন আসন্ন। সেই নিয়ে তোরজোড় জোরকদমে শুরু হয়ে গেছে। বুধবারই নির্বাচন কমিশনের (Election Commission) ফুল বেঞ্চ এসে হাজির হয়েছে বাংলায়। এবারে টার্গেট শান্তিপূর্ণ বাংলা নির্বাচন। বাংলায় নির্বাচনী সন্ত্রাস দমনে এবার বদ্ধ পরিকর নির্বাচনী কমিশন।

বাংলায় এসেই প্রথমে বুধবার এবং বৃহস্পতিবার রাজ্যের আইন শৃঙ্খলার দিকে নজর রাখতে রাজ্য পুলিশ এবং প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে, নির্বাচনের সময় যদি কোন পুলিশ কর্তার বিরুদ্ধে তাঁর দায়িত্ব সামল দিতে গিয়ে গাফিলতির অভিযোগ ওঠে তাহলে শুধুমাত্র বদলি নয়, প্রয়োজনে তাঁকে সাসপেন্ডও করা যেতে পারে।

শুক্রবার এক সাংবাদিক বৈঠক করে নির্বাচনের বিষয়ে বেশ কয়েকটি ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তিনি বলেন, নির্বাচনের দিন ঘোষণা হলেই, বাংলায় আর কোন বাইক মিছিল করা যাবে না। কোনরকম বাইক মিছিল দেখলেই পুলিশ বাইক আটক করলে, ভোটের আগে তা ফেরত দেওয়া হবে না।

করোনা আবহের মধ্যে বিহার নির্বাচনের পরই বোঝা গিয়েছিল, বাংলায় নির্বাচনে যে বুথের সংখ্যা বাড়ানো হবে- তা আন্দাজ করা গিয়েছিল। রাজ্যে ভ্যাকসিন চলে এলেও, করোনা সতর্কীকরণ মেনেই নির্বাচনে বুথের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় ২২ হাজার বুথের সংখ্যা বাড়িয়ে বাংলায় মোট বুথের সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ১ হাজার।

এবিষয়ে সুনীল অরোরা জানিয়েছেন, সমস্ত বুথই থাকবে গ্রাউণ্ড ফ্লোরে, যাতে প্রবীণ নাগরিকদের কোন সমস্যা না হয়। তবে, ৮০ উর্দ্ধ নাগরিকদের জন্য বিহারের ন্যায় বাংলায়ও পোস্টাল ব্যালেটের সুবিধা দেওয়ার বিষয়ে মুখে কুলুপ আঁটলেন তিনি।

Back to top button